পনের বছর পর মেসি-রোনালদোহীন সেমিফাইনাল

ক্রীড়া প্রতিবেদক


আগস্ট ১৫, ২০২০
০৩:১৪ অপরাহ্ন


আপডেট : আগস্ট ১৫, ২০২০
০৩:১৪ অপরাহ্ন



পনের বছর পর মেসি-রোনালদোহীন সেমিফাইনাল

দীর্ঘ পনের বছর পর এবার উয়েফা চ্যাম্পিয়ন লিগের সেমিফাইনাল হতে যাচ্ছে। এর আগে সর্বশেষ ২০০৫-০৬ মৌসুমের সেমিফাইনালে ছিলেন না এই দুই মহাতারকা। সময়েরসেরা দুই ফুটবলার এবার বিদায় নিলেন শেষ চারে ওঠার আগেই।

চ্যাম্পিয়ন লিগে মেসি-রোনালদো বিহীন সেমিফাইনাল দেখেনি এই প্রজন্মের কিশোররা।   সাধারণ ফুটবলভক্ত হলেও কোয়ার্টার ফাইনালে বার্সেলোনা বা জুভেন্টাসের হেরে যাওয়া দেখে হতাশ কথা।

বিশ্ব ফুটবলের এই দুই মহারথীকে ছাড়া সর্বশেষ ক্লাব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় প্রতিযোগিতার সেমিফাইনাল হয়েছিল সেই ২০০৫-০৬ সালে। সে মৌসুমে ফাইনালে আর্সেনালকে হারিয়ে চ্যাম্পিয়নস লিগ জিতেছিল বার্সেলোনা। চ্যাম্পিয়নস লিগ জিতলেও, সেমিফাইনাল বা ফাইনালে মেসিকে দেখা যায়নি সেবার। রোনালদিনহো, স্যামুয়েল ইতো, ডেকোদের নৈপুণ্যে একাদশে তার স্থান হয়নি। বার্সা সেবার কোয়ার্টার ফাইনালে চোটের কাছে মেসিকে হারিয়েছিল।

ওই মৌসুমে রোনালদোর অবস্থা ছিল আরও হতাশাজনক। সেবার গ্রুপপর্ব থেকেই বাদ পড়ে যায় রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেড। ভিয়ারিয়াল, বেনফিকা, লিলের গ্রুপে একেবারে টেবিলের তলায় জায়গা হয় রোনালদোদের।

২০০৬-০৭ সাল থেকে গত চ্যাম্পিয়ন লিগ পর্যন্ত সেমিফাইনালে অন্তত মেসি বা রোনালদোর মধ্যে একজনের উপস্থিতি ছিল। এবার সেটাও হচ্ছে না। রোনালদো বাদ পড়েছেন শেষ ষোলর ম্যাচে লিওঁ'র কাছে হেরে। গতরাতে বায়ার্নের কাছে লজ্জাজনক হারে বিদায় নিলেন মেসি। তাদের এই বিদায়ে ফুটবল-বিশ্বে নতুন যুগে ঢুকতে চলেছে। মেসি-রোনালদোর অনুপস্থিতিতে সুযোগ এসেছে নতুনদের উঠে আসার।

এএন/০১