হংকংয়ে দ্বিতীয় দফা করোনা আক্রান্ত একজন, নতুন শঙ্কা

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ২৫, ২০২০
০৪:২০ অপরাহ্ন


আপডেট : আগস্ট ২৫, ২০২০
০৪:২২ অপরাহ্ন



হংকংয়ে দ্বিতীয় দফা করোনা আক্রান্ত একজন, নতুন শঙ্কা
একজনের উভর ভিত্তি করে সিদ্ধান্ত নয় : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

হংকংয়ে করোনা আক্রান্ত হয়ে সেরে উঠার প্রায় সাড়ে চার মাস পর আবারও এক ব্যক্তি এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন। হংকংয়ের এ বাসিন্দার দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হওয়ার খবরে সেখানকার বিজ্ঞানীরা বলেছেন, অল্প কয়েক মাসের মধ্যে দ্বিতীয়বার আক্রান্ত হওয়ার প্রথম ঘটনা এটি। এ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

বিজ্ঞানীরা আরও বলেছেন, ভাইরাসের জিনগত সিকোয়েন্সিংয়ে দেখা গেছে, ওই ব্যক্তির শরীরে ভাইরাসের দু'টি প্রজাতি পাওয়া গেছে; যা স্পষ্টতই ভিন্ন। হংকংয়ের এই ব্যক্তির ঘটনা বিশ্বে প্রথমবারের মতো পরীক্ষায় দ্বিতীয়বার সংক্রমিত হওয়ার নিশ্চিত প্রমাণ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, একজন রোগীর ওপর ভিত্তি করে কোনও ধরনের সিদ্ধান্তে না পৌঁছানোই জরুরি। বিশেষজ্ঞরা বলছেন, ফের সংক্রমিত হওয়ার ঘটনা বিরল হলেও গুরুতর নয়।

যারা করোনায় আক্রান্ত হন তাদের শরীরে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে; যা পুনরায় সংক্রমিত হওয়া থেকে তাদের রক্ষায় সহায়তা করে। তবে সবচেয়ে গুরুতর অসুস্থ রোগীদের শরীরে শক্তিশালী প্রতিরোধ দেখা গেছে।

যদিও এই সুরক্ষা অথবা ইমিউনিটি কতদিন টিকে থাকতে পারে তা এখনও পরিষ্কার নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এ বিষয়ে আরও বেশি জানতে আগে যারা করোনায় আক্রান্ত হয়েছিলেন তাদের নিয়ে গবেষণা প্রয়োজন।

ইউনিভার্সিটি অব হংকংয়ের এই প্রতিবেদন ক্লিনিক্যাল ইনফেকশাস ডিজিজেসে প্রকাশিত হওয়ার কথা রয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ওই ব্যক্তি প্রথমবার ভাইরাস থেকে সুস্থ হয়ে ওঠার আগে ১৪ দিন হাসপাতালে ছিলেন। এরপর তার শরীরে আর কোনও উপসর্গ দেখা যায়নি। পরে দ্বিতীয়বার পরীক্ষায় করোনা পজিটিভ রিপোর্ট আসে।

সূত্র: বিবিসি।

 

এএফ/০৪