নবীগঞ্জে পাহাড় কাটার দায়ে ৪ জনের জেল ও জরিমানা

নবীগঞ্জ প্রতিনিধি


আগস্ট ২৮, ২০২০
০৭:৫৬ অপরাহ্ন


আপডেট : আগস্ট ২৮, ২০২০
০৭:৫৬ অপরাহ্ন



নবীগঞ্জে পাহাড় কাটার দায়ে ৪ জনের জেল ও জরিমানা

পাহাড়ি এলাকা হিসেবে পরিচিত হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার দিনারপুর পরগনার পানিউমদা ইউনিয়নের বড়গাঁও গ্রাম। সেখানে পাহাড় কাটা চলছে- এমন সংবাদের ভিত্তিতে হবিগঞ্জের জেলা প্রশাসক কামরুল হাসানের নির্দেশে পাহাড়খেকোদের ধরতে গতকাল বৃহস্পতিবার (২৭ আগস্ট) দিবাগত রাত ১২টা থেকে আজ শুক্রবার (২৮ আগস্ট) ভোর সাড়ে ৪টা পর্যন্ত অভিযান পরিচালিত হয়েছে।

নবীগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা শেখ মহিউদ্দিনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান পরিচালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালতের প্রসিকিউশন ও আইনশৃঙ্খলা রক্ষায় সার্বিক সহযোগিতা করেন গোপলার বাজার তদন্ত কেন্দ্রের এসআই মাজহারুল ইসলামসহ একদল পুলিশ।

জানা যায়, সম্প্রতি উপজেলার পাহাড়ি অঞ্চল খ্যাত দিনারপুর পরগনার পানিউমদা ইউনিয়নের বড়গাঁও গ্রামের লুৎফুর রহমানের স’মিলে মাটি ভরাট করার জন্য স্থানীয় একটি পাহাড় থেকে অবৈধভাবে রাতের আঁধারে পাহাড় কেটে উজাড় করছিল একটি চক্র। এমন খবর পেয়ে গতকাল সারারাত অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। এ সময় পাহাড়ি টিলা থেকে মাটি কাটার অপরাধে ৪ জনকে আটক করা হয়।

আটককৃতদের মধ্যে ৩ জন হলেন- ভবানীপুরের আলম মিয়ার ছেলে সুমন (২২), বাহুবল উপজেলার সম্ভপুর গ্রামের রিপন মিয়ার ছেলে নানু মিয়া, খাগাউড়া গ্রামের আব্দুল বারিকের ছেলে নাঈম (২০)। তারা সবাই ট্রাকচালক। বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী তাদের প্রত্যেককে তিন মাস করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। আটক অপর একজন বড়গাঁও গ্রামের মো. লুৎফর রহমানের ছেলে মো. আব্দুর রহমান। তাকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং ৫ হাজার টাকা অর্থদণ্ড (অনাদায়ে আরও দুই মাসের জেল) প্রদান করা হয়।

অভিযানে জব্দকৃত একটি এক্সকেভেটর (লরিসহ) এবং ৩টি ট্রাক রাষ্ট্রীয় খাতে বাজেয়াপ্ত করে বিধি মোতাবেক নিলাম করার জন্য এসিল্যান্ডকে আহ্বায়ক করে নবীগঞ্জ থানার ওসি, উপজেলা প্রকৌশলী, উপজেলা কৃষি কর্মকর্তা এবং সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানসহ ৫ জনকে আদেশ প্রদান করা হয়েছে।

 

এএম/আরআর-০৩