ইন্টারনেট বিড়ম্বনায় যৌথ চ্যাম্পিয়ন ভারত-রাশিয়া

খেলা ডেস্ক


আগস্ট ৩১, ২০২০
১০:৫৫ অপরাহ্ন


আপডেট : আগস্ট ৩১, ২০২০
১০:৫৫ অপরাহ্ন



ইন্টারনেট বিড়ম্বনায় যৌথ চ্যাম্পিয়ন ভারত-রাশিয়া

করোনাভাইরাসের কারণে প্রথমবারের মতো দাবা অলিম্পিয়াড হলো অনলাইনে। তার ওপর এবার ফাইনাল ম্যাচেই কি না ইন্টারনেট বিড়ম্বনার শিকার। আর তাতেই যৌথ চ্যাম্পিয়ন হয়েছে ভারত ও রাশিয়া। কর্তৃপক্ষও স্বীকার করে নিয়েছে, ‘নজিরবিহীন’ পরিস্থিতি তৈরি হওয়াতেই তাদের হাতে বিকল্প ছিল না।

দাবা অলিম্পিয়াডের ফাইনাল ম্যাচে ভারতের দু’জন দাবাড়ুর ইন্টারনেট সংযোগটি বিচ্ছিন্ন হয়ে যায়। আর সে কারণেই ফাইনাল ম্যাচে কোনো ফল বেরোয়নি। যৌথ চ্যাম্পিয়ন হয়েছে রাশিয়া ও ভারত।

বিবিসির খবরে বলা হয়, ৪৪তম দাবা অলিম্পিয়াড এ মাসে রাশিয়ায় আয়োজন হওয়ার কথা ছিল। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রেক্ষাপটে সেই আয়োজন একবছরের জন্য স্থগিত করা হয়। এর বদলে এ বছর প্রথমবারের মতো অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় অনলাইনে।

এ ঘটনায় বিবৃতিতে আন্তর্জাতিক দাবা ফেডারেশনের প্রেসিডেন্ট আরকেডি ডরকোভিচ বলেন, বিশ্বব্যাপী ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার প্রভাব অনলাইন দাবা অলিম্পিয়াড প্রতিযোগিতাতেও পড়েছে। এ পরিস্থিতিতে দাবা ফেডরেশনের আপিল কমিটি সিদ্ধান্ত নিতে বসে। সেখানে ‘সর্বসম্মতি’ না মিললেও সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতে রাশিয়া ও ভারতকে যৌথ বিজয়ী ঘোষণা করা হয়। গত জুলাইয়ে শুরু হওয়া এই অনলাইন দাবা অলিম্পিয়াডে ১৬০টিরও বেশি দেশ অংশ নেয়। 

এএন/০৪