কারখানা শ্রমিক থেকে হলেন জাপানের প্রধানমন্ত্রী

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ১৬, ২০২০
১১:০১ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১৬, ২০২০
১১:০১ অপরাহ্ন



কারখানা শ্রমিক থেকে হলেন জাপানের প্রধানমন্ত্রী

জাপানের প্রবীণ রাজনীতিবিদ ইয়োশিহিদে সুগা দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন। উত্তরের আকিতা জেলার ছোট এক গ্রামে জন্ম নেয়া সুগার বাবা ছিলেন স্ট্রবেরিচাষি এবং মা স্কুল শিক্ষক। ১৮ বছর বয়সে তিনি গ্রাম ছেড়ে চলে আসেন টোকিও। 

কার্ডবোর্ড কারখানায় শ্রমিক হিসেবে কাজ করতেন তিনি। সেখান থেকে যা আয় হতো, তা দিয়েই বিশ্ববিদ্যালয় পর্যন্ত পড়াশোনার খরচ চালিয়েছেন তিনি। ১৯৭৩ সালে হোসেই ইউনিভার্সিটিতে নাইট স্কুলে আইন বিষয়ে স্নাতক সম্পন্ন করেন সুগা। ডে স্কুলে পড়ার সামর্থ্য তার ছিল না।

একাত্তর বছর বয়সী সুগা লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) একজন এমপির সেক্রেটারি হিসেবে কর্মজীবন শুরু করেন। এরপর ১৯৯৬ সালে তিনি নিজেই জাপানের সংসদের নিম্নকক্ষের সদস্য হন। ২০০৫ সালে জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী জুনিচিরো কইজুমির মন্ত্রিপরিষদের সদস্য ছিলেন তিনি।

সদ্যপ্রয়াত প্রধানমন্ত্রী আবের প্রশাসনে মন্ত্রিপরিষদের প্রধান সচিব হিসেবে দায়িত্ব পালন করেন সুগা। এরপর প্রধানমন্ত্রী পদত্যাগ করলে জাপানের সংসদের নিম্নকক্ষে ভোটাভুটির মাধ্যমে প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি। ৪৬২টি ভোটের মধ্যে ৩১৪টি ভোট পেয়েছেন তিনি

 

এএফ/০৩