কমলগঞ্জে পেঁয়াজের বাজার চড়া, বিপাকে ক্রেতারা

সজীব দেবরায়, কমলগঞ্জ


সেপ্টেম্বর ১৯, ২০২০
০৮:২৭ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১৯, ২০২০
০৮:২৮ অপরাহ্ন



কমলগঞ্জে পেঁয়াজের বাজার চড়া, বিপাকে ক্রেতারা

ভারত থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধের সংবাদের পর থেকে মৌলভীবাজারের কমলগঞ্জের হাট-বাজারগুলোতে আগের তুলনায় প্রায় দ্বিগুন দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। আকস্মিকভাবে পেঁয়াজের বাজার চড়া হওয়ায় নিম্ন আয়ের ক্রেতারা বেশি দুর্ভোগের শিকার হচ্ছেন।

কমলগঞ্জের বিভিন্ন হাট-বাজার ঘুরে দেখা যায়, গেল কয়েকদিন আগে প্রতি কেজি পেঁয়াজ ৪০ থেকে ৪৫ টাকা দরে বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে ৭০ টাকা থেকে ৮০ টাকা দরে। গতবছরও ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ হওয়ায় দেশীয় সিন্ডিকেটের কারণে প্রতি কেজি পেঁয়াজ ২৫ টাকা থেকে বাড়তে বাড়তে ২৫০ টাকা দরে বিক্রি হলে সাধারণ ক্রেতারা বিশেষ করে নিম্ন আয়ের মানুষজন চরম দুর্ভোগে পড়েছিলেন। এবারও ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করায় সাধারণ ক্রেতাদের মাঝে আতঙ্ক বিরাজ করতে দেখা গেছে। বাজার থেকে অনেক ক্রেতা ৩ থেকে ৫ কেজি করে পেঁয়াজ কিনে সাময়িকভাবে মজুদ করে রাখতে দেখা গেছে।

ভানুগাছ বাজারে পেঁয়াজ কিনতে আসা কৃপাময় মালাকার, নাসির উদ্দিন ও শমশেরনগর বাজারের বাসিনা শিক্ষক আয়ূব আলী জানান, কয়েকদিন আগে তারা খুচরা বাজার থেকে প্রতি কেজি পেঁয়াজ কিনেছেন ৪০ টাকা কেজি দরে। এখন সে পেঁয়াজ কেজিপ্রতি তাদের কিনতে হচ্ছে ৮০ টাকা দরে। এভাবে দ্রুত দাম দ্বিগুন হলে কিভাবে পেঁয়াজ কিনবেন বলে তারা ক্ষোভ প্রকাশ করেন। তারপরও গতবছরের মতো আরও দাম বাড়ার আশঙ্কায় তারা কষ্ট করে হলেও ৩-৫ কেজি করে পেঁয়াজ কিনে রেখেছেন।

ভানুগাছ বাজারের খুচরা পেঁয়াজ বিক্রেতা সাজু মিয়া জানান, এখন ৬০-৬২ টাকা দরে পেঁয়াজ কিনে ৭০ থেকে ৮০ টাকা দরে বিক্রি করছেন তিনি। 

শমশেরনগর বাজারের মুদি ব্যবসায়ী মাহমুদ আলী বলেন, কয়েকদিন আগে কম দামে কেনা পেঁয়াজ ছিল যা তিনি ৪০ টাকা কেজি দরে বিক্রি করেছেন। এ সপ্তাহে শ্রীমঙ্গলের আড়ৎ থেকে বেশি দামে পেঁয়াজ কেনায় কেজিপ্রতি ৭০ টাকা দরে বিক্রি করছেন।

 

এসডি/আরআর-০৪