মডরিচের প্রতি জিদানের আচরণ অনুকরণীয়

খেলা ডেস্ক


সেপ্টেম্বর ২৯, ২০২০
১২:৩৯ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২৯, ২০২০
১২:৩৯ অপরাহ্ন



মডরিচের প্রতি জিদানের আচরণ অনুকরণীয়

প্রতিপক্ষ রিয়াল বেতিসের মাঠে শেষ পর্যন্ত ৩-২ গোলে জিতেছে লা লিগা চ্যাম্পিয়নরা।শনিবার ম্যাচের শেষ দিকে পেনাল্টি থেকে গোল করে দলনেতা সার্জিও রামোস দলকে এনে দেন মৌসুমের প্রথম জয়। ।

রিয়াল মাদ্রিদ তখন ২-১ গোলে পিছিয়ে। চোট পেয়ে মাঠ ছাড়লেন টনি ক্রুস। তার বদলি হিসেবে মাঝমাঠের কাণ্ডারি লুকা মডরিচকে নামতে বললের কোচ জিনেদিন জিদান।

গুরুর কথা মেনে চটপট তৈরি হয়ে গেলেন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার। কিন্তু মাঠে নামার আগে বেশ খানিকটা সময় নিলেন তিনি। জিদানও যেন ধৈর্যের প্রতিমূর্তি! কোনো রকম তাড়াহুড়ো না করে শিষ্যকে কৌশল বুঝিয়ে দেওয়ার জন্য অপেক্ষায় থাকলেন। কিন্তু কেন?

ফুটবলাররা অনেক রকমের রীতিনীতি মেনে থাকেন ভীষণ নিষ্ঠার সঙ্গে। খেলা শুরুর আগে কিংবা খেলা চলাকালে সেগুলো তারা পালন করেন। এসব সংস্কার বা কুসংস্কার ম্যাচে সাফল্য পেতে কতটা ভূমিকা রাখে তা নিয়ে তর্ক-বিতর্ক হতে পারে, তবে ফুটবলারদের কাছে সেগুলো ভীষণ গুরুত্বপূর্ণ।

সাবেক তারকা ফুটবলার হিসেবে ফরাসি কিংবদন্তি জিদানেরও এসব অজানা নয়। তাই মাঠে ঢোকার আগে মডরিচ অনেকটা সময় ধরে যখন নিজস্ব সংস্কার পালন করলেন, তখন তিনি দেখালেন সহিষ্ণুতা।

প্রথমে সাইডলাইনের বাইরে হাঁটু গেড়ে বসেন ৩৫ বছর বয়সী মডরিচ। এরপর খেলায় সৌভাগ্য পাওয়ার আশায় শিন প্যাডে (পায়ের গার্ড) চুমু খান। প্যাডটিতে একটি ছবি রয়েছে, যেখানে মদ্রিচ, তার স্ত্রী ও সন্তানদের দেখতে পাওয়া যায়।

মডরিচের সঙ্গে ডাগআউটে দাঁড়ানো জিদানের এমন আচরণ অনুকরণীয়ই বটে! এসব পরিস্থিতিতে সাধারণত মেজাজ হারিয়ে ফেলেন কোচরা। খেলোয়াড়দের কপালে জোটে গালমন্দ। উদাহরণ মিলবে ভুরিভুরি।  

এএন/০২