বিশ্বকাপ বাছাই পর্বে ফুটবলার ছাড়ার নিয়ম শিথিল

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ০৪, ২০২০
০৫:১৪ পূর্বাহ্ন


আপডেট : অক্টোবর ০৪, ২০২০
০৫:১৪ পূর্বাহ্ন



বিশ্বকাপ বাছাই পর্বে ফুটবলার ছাড়ার নিয়ম শিথিল

কাতার বিশ্বকাপের বাছাই পর্বের খেলার জন্য ক্লাবগুলি ফুটবলার ছাড়তে ৩১ ডিসেম্বর পর্যন্ত বাধ্য নয়। ফিফার টাস্ক ফোর্স এই সিদ্ধান্ত নিয়েছে। সাধারণত ফিফার নিয়ম অনুসারে দেশের হয়ে খেলার জন্য ক্লাবগুলি প্রতিযোগিতার তিনদিন আগে ফুটবলার ছাড়তে বাধ্য থাকে। এবার করোনার প্রকোপের জন্য সেই নিয়ম শিথিল করল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা। লাতিন আমেরিকায় বাছাই পর্বের খেলা ৮-৯ অক্টোবর এবং ১৩ অক্টোবর। বাছাই পর্বের ওই খেলার জন্য আমেরিকার মেজর সকার লিগের পরিচালন সমিতি তাদের কোনও নথিভুক্ত খেলোয়াড়কে ছাড়তে চাইছে না। এই লিগের অধিকাংশ ফুটবলার খেলে থাকে আর্জেন্টিনা,প্যারাগুয়ে, উরুগুয়ে ও ভেনেজুয়েলায়।

লাতিন আমেরিকার দেশগুলি এই সিদ্ধান্ত মেনে নিতে পারেনি। ফিফার দ্বারস্থ হয়েছিল তারা। কিন্তু ফিফা শেষ পর্যন্ত মেজর সকার লিগের পাশেই দাঁড়াল। ফিফার এই সিদ্ধান্তে উয়েফারও মদত ছিল বলে ধারণা করা হগচ্ছে। এই ঘোষণায় ব্রাজিল কিংবা আর্জেন্টিনার হয়ে আগামী সপ্তাহে লাতিন আমেরিকার বাছাই পর্বের ম্যাচগুলিতে লিও মেসি কিংবা নেইমারকে হয়তো খেলতে দেখা যাবে না। 

উল্লেখ্য, ৯ ও ১৩ অক্টোবর ব্রাজিল খেলবে যথাক্রমে বলিভিয়া ও পেরুর বিরুদ্ধে। আর আর্জেন্তিনা বিশ্বকাপের বাছাই পর্বে ৮ অক্টোবর মুখোমুখি হবে ইকুয়েডরের। ১৩ অক্টোবর আর্জেন্তিনা-পেরু ম্যাচ। 

এএন/০৩