লাল দুর্গের নতুন রানি ইগা সোয়েতেক

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ১০, ২০২০
১১:৫৫ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১০, ২০২০
১১:৫৫ অপরাহ্ন



লাল দুর্গের নতুন রানি ইগা সোয়েতেক

ফ্রান্সের লাল দুর্গের নতুন রানি হলেন পোলিশ তরুণী ইগা সোয়েতেক। শনিবার সন্ধ্যায় রোঁলা গারোতে মাত্র ১৯ বছর বয়সে প্রতিপক্ষ সোফিয়া কেনিনকে ৬-৪, ৬-১ সেটে উড়িয়ে টেনিসের লাল দুর্গ জয় করলেন তিনি।
এটাই যে তার প্রথম গ্র্যান্ডস্লাম। ছোট্ট ক্যারিয়ারে এতদিন সোয়েতেক ছিলেন লাইমলাইটের বাইরে। গত বছর বড় কোনো আসরে নাম লেখান তিনি। তাও আবার যাত্রাতেই ঝরেপড়া। তাতেও ভাঙেনি তার আশা। এক বছরের ব্যবধানে বদলে যান অনেকখানি। উইম্বলডনের প্রথম রাউন্ড থেকে বিদায় নেওয়া সেই সোয়েতেক এবার অস্ট্রেলিয়ান ওপেনে নেমেই দেখান চমক। দাপট দেখিয়ে চতুর্থ রাউন্ডে উঠে যান। এরপর ইউএস ওপেনে তৃতীয় রাউন্ড থেকে ফিরতে হয় তাকে। টানা দু'বার হতাশ হওয়ার পর অবশেষে এলো বড় সফলতা। ফ্রেঞ্চ ওপেনে সবাইকে হতাশ করে তুলে নিলেন স্বপ্নের মুকুট। গড়লেন একাধিক রেকর্ডও।
তিনিই প্রথম পোলিশ নারী যে কিনা টেনিসের গ্র্যান্ডস্লাম জিতলেন। শুধু তাই নয়, নারী এককে ১৯৯৭ সালের পর সোয়েতেকই প্রথম কোনো টিনএজার চ্যাম্পিয়ন। আজ থেকে ২৩ বছর আগে সুইজারল্যান্ডের মাটিতে মার্টিনা হিঙ্গিসকে হারিয়ে ১৯ বছর বয়সী ইভা ম্যাজোলি টিনএজার হিসেবে শিরোপা উৎসব করেছিলেন। দারুণ এই জয়ে রোমাঞ্চিত সোয়েতেক বলেন, 'আমি খুবই খুশি। আমার পরিবারও আজ কাছ থেকে আমার খেলা উপভোগ করল। বছর দুয়েক আগে এখনটায় জুনিয়র গ্র্যান্ডস্লাম জিতেছি। এখন জিতলাম স্বপ্নের ট্রফিটা।'
এএন/০৫