ধর্মপাশায় মতবিনিময় সভা অনুষ্ঠিত

ধর্মপাশা প্রতিনিধি


অক্টোবর ২৫, ২০২০
১০:৩৮ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ২৫, ২০২০
১০:৩৮ অপরাহ্ন



ধর্মপাশায় মতবিনিময় সভা অনুষ্ঠিত

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলায় '‌আমরা আগামী হাওর কেমন দেখতে চাই' শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৫ অক্টোবর) দুপুর ১২টার দিকে উপজেলার সুখাইড় রাজাপুর উত্তর ইউনিয়নের সুখাইড় সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে এ মতবিনমিয় সভা অনুষ্ঠিত হয়। 

ইউনিয়নের সুখাইড় গ্রামের বাসিন্দা ও এলজিইডির প্রধান কার্যালয়ের তত্ত্বাবধায়ক প্রকৌশলী গোপাল চন্দ্র সরকার তাঁর ব্যক্তিগত উদ্যেগে এ মতিবিনিময় সভার আয়োজন করা হয়। 

সভায় বক্তব্য দেন ফরহাদ আহমেদ, স্থানীয় সামাজিক সংগঠন আলোর সন্ধ্যানীর সভাপতি এম এইচ লিপু মজুমদার, জাড়ারকোনা গ্রামের কৃষক খায়রুল আমীন, সুখাইড় গ্রামের বাসিন্দা পুলক দাস, ঝুটন দাস প্রমুখ।

বক্তারা বলেন, এই হাওরে রয়েছে অফুরন্ত মূল্যবান সম্পদ। সঠিকভাবে সংরক্ষণ না করায় সেই সম্পদ দিন দিন কমে যাচ্ছে। এ জন্য হাওরকে হাওরের মতো থাকতে দিতে হবে। এমন কোনো স্থাপনা নির্মাণ করা যাবে না যাতে হাওরের ওপর বিরূপ প্রভাব পড়ে। উন্নয়ন  এবং প্রাকৃতিক অবস্থান দুটোকেই সমানভাবে সংরক্ষণ করতে হবে। এছাড়া নানাবিদ কারণে হাওরের জীব বৈচিত্র্য বিনষ্ট হচ্ছে। তাই যে কোনো মুল্যে হাওরের জীব বৈচিত্র্যকে রক্ষা করতে হবে। পোনা মাছ নিধন ও জলমহাল সেচে মাছ আহরণের কারণে দিন দিন মাছের উৎপাদন কমে আসছে। দেশীয় নানা প্রজাতির মাছ হাওর থেকে বিলুপ্তি হচ্ছে। হাওর এলাকা খুব সহজেই বন্যা কবলিত হয়। সেই দিক বিবেচনা করে আগাম জাতের ধান চাষ করতে হবে। কৃষকদের বোরো ফসল যাতে সহজেই বাড়িতে নিয়ে আসতে পারেন সেজন্য ডুবন্ত পাকা সড়ক নির্মাণ করতে হবে।

এসএ/বিএ-১৪