চুনারুঘাটে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গাপূজা

চুনারুঘাট সংবাদদাতা


অক্টোবর ২৬, ২০২০
০৮:১০ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ২৬, ২০২০
০৮:১০ অপরাহ্ন



চুনারুঘাটে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গাপূজা

হবিগঞ্জের চুনারুঘাটে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের পাঁচদিনব্যাপী দুর্গাপূজার আনুষ্ঠানিকতার সমাপ্তি ঘটেছে। এর আগে চন্ডীপাঠ, বোধন এবং দেবীর অধিবাসের মধ্য দিয়ে গত বৃহস্পতিবার (২২ অক্টোবর) থেকে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছিল বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। দেবী এবার এসেছেন দোলায় চড়ে, গেছেন গজে চড়ে।

এ বছর চুনারুঘাট পৌরসভায় ৯টি, বিভিন্ন বাগানে ২৮টি ও বিভিন্ন গ্রামে ৪৬টিসহ মোট ৮৩টি মণ্ডপে অনুষ্ঠিত হয়েছে দুর্গাপূজা। যদিও করোনা মহামারির কারণে সংক্রমণ এড়াতে এবারের ধর্মীয় আচার-অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হয়। উৎসব সংশ্লিষ্ট বিষয়গুলো পরিহার করে সাত্ত্বিক পূজায় সীমাবদ্ধ রাখতে হবে বিধায় এবারের দুর্গোৎসবকে শুধু ‘দুর্গাপূজা’ হিসেবে অভিহিত করে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

বিভিন্ন পূজামণ্ডপে সরেজমিনে গিয়ে দেখা যায়, বৈশ্বিক করোনা মহামারির কারণে মণ্ডপে দর্শনার্থীদের উপস্থিতি ছিল সীমিত আকারে। সন্ধ্যায় আরতির পরই বন্ধ করে দেওয়া হয় পূজামণ্ডপ। কিন্তু বিভিন্ন বাগানে রাতেও ছিল জাঁকজমকপূর্ণ আয়োজন। সাংস্কৃতিক অনুষ্ঠান ও ধুনুচি নাচের প্রতিযোগিতা এবার ছিল না। জনসমাগমের কারণে স্বাস্থ্যবিধি যাতে ভঙ্গ না হয়, সেদিকে খেয়াল রেখেই প্রসাদ বিতরণ ও বিজয়া দশমীর শোভাযাত্রা নিষিদ্ধ করা হয়। পূজার সময় বেশিরভাগ ভক্তরা এবার অঞ্জলি নিয়েছেন ভার্চুয়াল পদ্ধতিতে।

চুনারুঘাট পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রণয় পাল বলেন, এ উপজেলায় শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে উদযাপিত হয়েছে দুর্গাপূজা। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা পূজা উদযাপনে সর্বাত্মক সহযোগিতা করেছেন।

শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে পূজা উদযাপনে সর্বাত্মক সহযোগিতা প্রদান করায় সকল রাজনৈতিক দল ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ সংশ্লিষ্ট সবাইকে পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে ধন্যবাদ জানিয়েছেন চুনারুঘাট পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রণয় পাল।

 

এসএস/আরআর-০৭