ব্রাজিলে সিনোভ্যাকের ট্রায়াল স্থগিত

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ১০, ২০২০
০৮:০০ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ১০, ২০২০
০৮:০২ অপরাহ্ন



ব্রাজিলে সিনোভ্যাকের ট্রায়াল স্থগিত

করোনাভাইরাস মহামারি প্রতিরোধে চীনের উদ্ভাবিত টিকা সিনোভ্যাকের ট্রায়াল স্থগিত করেছে ব্রাজিলের স্বাস্থ্য বিভাগ। খবর রয়টার্স। সোমবার (৯ নভেম্বর) দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, ২৯ অক্টোবরের একটি মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ট্রায়াল স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে তারা।

তবে, ওই মৃত্যু ব্রাজিলের ভেতরে না বাইরে ঘটেছে এবং ভ্যাকসিনের সঙ্গে মৃত্যুর সংশ্লিষ্টতা আছে কি না- সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। পাশাপাশি, কতদিনের জন্য ভ্যাকসিনের ট্রায়াল স্থগিত করা হয়েছে সে ব্যাপারেও কোনো তথ্য নেই ব্রাজিলের স্বাস্থ্য বিভাগ, অ্যানভিসার কাছে।

এদিকে সাও পাওলো মেডিকেল রিসার্চ ইনস্টিটিউটের প্রধান দিমাস কোভাস জানিয়েছেন, স্বাস্থ্য বিভাগের সিদ্ধান্তে তিনি অবাক হয়েছেন। কারণ, যে মৃত্যুর ঘটনার কথা উল্লেখ করা হয়েছে তার সঙ্গে ভ্যাকসিনের কোনো সংশ্লিষ্টতা নেই।

স্থানীয় টেলিভিশন চ্যানেল কালচারা'কে দেওয়া এক সাক্ষাৎকারে দিমাস কোভাস বলেছেন, ১০ হাজার স্বেচ্ছাসেবক ভ্যাকসিনের ট্রায়াল কার্যক্রমের সঙ্গে যুক্ত আছেন। তাদের মধ্যে যে কারো স্বাভাবিক মৃত্যু হতেই পারে, সেই মৃত্যুকে কেন্দ্র করে ট্রায়াল স্থগিতের সিদ্ধান্ত অনভিপ্রেত।

অন্যদিকে, ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো চীনের উদ্ভাবিত সিনোভ্যাকের কার্যকারীতা নিয়ে শুরু থেকেই প্রশ্ন তুলে আসছেন। তবে, তিনি বলেছেন স্বাস্থ্য বিভাগ এবং মন্ত্রণালয় যেসকল করোনা টিকাকে অনুমোদন দেবে, সেই সব টিকা কেনার ব্যাপারে প্রস্তুত আছে ব্রাজিল।

এ ব্যাপারে রয়টার্স জানিয়েছে, করোনা টিকার ট্রায়াল সাময়িকভাবে স্থগিতের ঘটনা স্বাভাবিক। বিভিন্ন দেশে বিভিন্ন সময় উদ্ভূত পরিস্থিতিতে টিকার ট্রায়াল স্থগিত করা হলেও, পরবর্তীতে আবার চালু করার নজির রয়েছে।

প্রসঙ্গত, ব্রাজিলে সিনোভ্যাকের সর্বশেষ ধাপের ট্রায়াল চলমান ছিল। একইসঙ্গে ওই করোনা টিকার সর্বশেষ ধাপের ট্রায়াল ইন্দোনেশিয়া এবং তুরস্কে চালানোর ব্যাপারেও সিদ্ধান্ত চূড়ান্ত হয়ে আছে। আর, নভেল করোনাভাইরাস আক্রান্তের সংখ্যায় ব্রাজিল বিশ্বে তৃতীয় এবং মৃত্যুর সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে।

 

এএফ/০৩