এক বছর মেয়াদের কাজ শেষ হয়নি চার বছরেও!

সুনামগঞ্জ প্রতিনিধি


নভেম্বর ২৫, ২০২০
০৯:১৪ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ২৫, ২০২০
০৯:১৭ অপরাহ্ন



এক বছর মেয়াদের কাজ শেষ হয়নি চার বছরেও!
সুনামগঞ্জে সড়ক সংস্কারের কাজ সম্পন্নের দাবি

সুনামগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ১৪টি গ্রামের মানুষের চলাচলের একমাত্র সড়কটির সংস্কার কাজ ফেলে রাখার প্রতিবাদে ক্ষুব্ধ এলাকাবাসী ভাঙা সড়কের পাশে দাঁড়িয়ে মানববন্ধন করেছেন। আজ বুধবার (২৫ নভেম্বর) দুপুরে মোহনপুর গোরস্তানের সামনে এ কর্মসূচি পালন করেন তারা। কর্মসূচিতে পৈন্দা, জয়নগর ও মোহনপুর গ্রামের মানুষজন উপস্থিত ছিলেন।

মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, প্রায় ৪ বছর আগে জয়নগর-পৈন্দা সড়কের সংস্কার কাজটি প্রায় ৪ বছর আগে পান সুনামগঞ্জ শহরের দুইজন প্রভাবশালী ঠিকাদার। যথাসময়ে কাজ না করেই তারা বেশিরভাগ বিল উত্তোলন করেন। ১ বছর মেয়াদের এই কাজের বয়স এখন প্রায় ৪ বছর। এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ ঠিকাদারদের চিঠি দিয়ে কাজটি শেষ করার নির্দেশ দেয় ২০১৮ সালে। কিন্তু কাজটি সম্পন্ন করেননি তারা। পরে আরও একাধিকবার কাজ শেষ করার তাগিদ দিয়ে পত্র দেয় প্রকৌশল বিভাগ। কিন্তু জবাব না দিয়ে সময়ক্ষেপন করে প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিদের দিয়ে বিল তুলে নেওয়ার প্রক্রিয়া করেন ঠিকাদার। পরে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ ঠিকাদারের ওই কাজটি বাতিলের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবরে চিঠি দেন। ওই চিঠির পর ঠিকাদাররা একজন প্রভাবশালী জনপ্রতিনিধিকে দিয়ে কাজ বাতিল না করতে তদবির করেন। এতে ঠিকাদাররা সফলও হন। কাজটি আর বাতিল হয়নি। কিন্তু এই সময়ের মধ্যেও নির্ধারিত কাজ শেষ করা হয়নি। তাই সড়কটি আরও বেহাল হয়ে পড়ে। এর মধ্যে চলতি বছরের মাঝামাঝি সময়ে পরপর ৪টি বন্যায় আরও ক্ষতি হয় সড়কটির। এখন এই সড়কটি দিয়ে জয়নগর, মোহনপুর, শান্তিপুর, পৈন্দা, তাজপুর, বাণীপুর, বর্মাউত্তর, উজান রামনগর, রাশনগর, নৌকাখালিসহ ১৪টি গ্রামের মানুষের সুনামগঞ্জ জেলা শহরের সঙ্গে সহজ যাতায়াত ব্যবস্থা বন্ধ আছে। এলাকাবাসীকে ২০ মিনিটের পথ এখন ১ ঘন্টায় মদনপুর পয়েন্ট হয়ে ঘুরে আসতে হচ্ছে।

মানববন্ধন চলাকালে বক্তারা অবিলম্বে অসমাপ্ত কাজ সমাপ্ত করে এলাকাবাসীর সহজ যাতায়াতের ব্যবস্থা করার আহ্বান জানান। প্রায় ঘন্টাব্যাপী চলা প্রতিবাদী মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন, তানভীর আহমদ জনিক, তারিকুল ইসলাম সেলিম, মো. রইসুজ্জামান, অলিউর রহমান, স্কুলশিক্ষক গোলাম কিবরিয়া, তালেবুল ইসলাম, আব্দুল মছব্বির, স্বাধীন মিয়া, কৃষক ফকির আহমদ, রেজাউল আলম, ইসলাম উদ্দিন, নবী আহমদ, মাওলানা খলিলুর রহমান, আব্দুল আজিজ, আশিক মিয়া প্রমুখ।

এর আগে গত সপ্তাহে এলাকার সচেতন যুবসমাজ রাস্তাটি সংস্কারের দাবিতে ভার্চুয়াল প্রতিবাদ করেন।

 

এসএস/আরআর-১০