ম্যারাডোনার মৃত্যুতে শোকস্তব্ধ ফুটবল বিশ্ব

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ২৬, ২০২০
০২:২৫ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ২৬, ২০২০
০২:২৫ পূর্বাহ্ন



ম্যারাডোনার মৃত্যুতে শোকস্তব্ধ ফুটবল বিশ্ব


ফুটবলের রাজপুত্র ডিয়েগো ম্যারাডোনা আর নেই। মেক্সিকো বিশ্বকাপের মহানায়কের প্রয়াণে শোকস্তব্ধ ফুটবলমহল। ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে শতাব্দীর সেরা গোল করেছিলেন আর্জেন্টিনার ১০ নম্বর জার্সিধারী। খেলার বয়স তখন ৫৫ মিনিট। তার ঠিক মিনিট চারেক আগে পিটার শিলটনকে বোকা বানিয়ে হাত দিয়ে গোল করেছিলেন তিনি। পরে সেই গোল প্রসঙ্গে ম্যারাডোনা বলেছিলেন, “আমার সতীর্থরা কখন এসে আমাকে আলিঙ্গন করবে, তার অপেক্ষায় ছিলাম। দেখলাম কেউই এগিয়ে এল না। আমি ওদের বললাম, এসো আমাকে আলিঙ্গন করো।”  পরে সাংবাদিক বৈঠকে সেই গোল নিয়ে রহস্য আরও বাড়িয়ে দিয়ে ম্যারাডোনা বলেছিলেন, “ওটা ঈশ্বরের হাত ছিল।”

সেই ম্যাচে ম্যারাডোনার প্রতিপক্ষ ছিলেন ইংল্যান্ডের প্রাক্তন স্ট্রাইকার গ্যারি লিনেকার। ম্যারাডোনার প্রয়াণের খবরে তিনি টুইট করে জানান, ‘আর্জেন্টিনার খবর ম্যারাডোনা আর নেই। আমার প্রজন্মের সেরা ফুটবলার। তর্কহীন ভাবে সর্বকালের সেরা। অবশেষে ঈশ্বরের হাতে নিজেকে সঁপে দিয়ে শান্তিতে থাকবে’।

১৯৮৬-র বিশ্বকাপ যদি ম্যারাডোনার হয়ে থাকে, তা হলে ১৯৭৮-এর বিশ্বকাপ মারিও কেম্পেসের। সে বারের বিশ্বকাপে লুই সিজার মেনোত্তির দলে জায়গা হয়নি ম্যারাডোনার। তার চার বছর পরে ১৯৮২ সালে জাতীয় দলের জার্সিতে বিশ্বকাপে নামেন ম্যারাডোনা। তখন তাঁর সতীর্থ ছিলেন কেম্পেস। সেই কেম্পেস টুইট করেন, 'আমাদের ছেড়ে আজ চলে গেল ম্যারাডোনা। ওর পরিবারের প্রতি সমবেদনা জানাই। ফ্লাই হাই দিয়েগো'।

১৯৯৪ বিশ্বকাপের মহানয়াক ব্রাজিলের রোমারিও শোকজ্ঞপান করে টুইট করেন, 'আমার বন্ধু আর নেই। ম্যারাডোনা, তুমি কিংবদন্তি। ফুটবল দিয়ে বিশ্ব জিতে নিয়েছিলে তুমি'।

এই প্রজন্মের তারকা ফ্রান্সের কিলিয়ান এমবাপে টুইটারে শ্রদ্ধা নিবেদন করে লিখেছেন, 'ফুটবলের ইতিহাসে চিরকাল তুমি থেকে যাবে। গোটা বিশ্বকে তুমি যে ভাবে আনন্দ দিয়েছো তার জন্য ধন্যবাদ'।

ইংল্যান্ডের প্রাক্তন তারকা মাইকেল ওয়েন টুইট করেন, 'তোমার মতো প্লেয়ার আর নেই। রেস্ট ইন পিস ডিয়েগো ম্যারাডোনা'।

কলম্বিয়ার প্রাক্তন স্ট্রাইকার অ্যাসপ্রিয়া, টুইটে লেখেন, 'আমার খুব ভাল বন্ধু, আমার নায়ক, সকার আইকন, ফুটবলের কিংবদন্তি... রেস্ট ইন পিস ডিয়েগো ম্যারাডোনা। আমি তোমাকে মিস করব'।
এএন/০৩