কৈলাশটিলা গ্যাস ফিল্ড : নষ্ট হচ্ছে মূল্যবান এনজিএল

ফারহান মাসউদ আফছর, গোলাপগঞ্জ


নভেম্বর ৩০, ২০২০
০৯:৩২ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ৩০, ২০২০
০৯:৩২ অপরাহ্ন



কৈলাশটিলা গ্যাস ফিল্ড : নষ্ট হচ্ছে মূল্যবান এনজিএল

সিলেটের গোলাপগঞ্জ উপজেলার চকরিয়াস্থ কৈলাশটিলা এমএসটিই গ্যাস ফিল্ডে প্রতিদিন পুড়িয়ে নষ্ট করা হচ্ছে লাখ লাখ টাকার এনজিএল (ন্যাচারাল গ্যাস লিকুইড)। গত প্রায় দুইমাস ধরে প্রতিদিন পুড়িয়ে নষ্ট করা হচ্ছে এনজিএল। খনি থেকে গ্যাসের সঙ্গে পাওয়া এনজিএল অতি উচ্চমানের একটি গ্যাস ও তেলের সংমিশ্রণ যা দেশের মধ্যে শুধুমাত্র এই গ্যাস ফিল্ডেই পাওয়া যায়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গোলাপগঞ্জ কৈলাশটিলা এমএসটিই গ্যাস ফিল্ডে প্রাকৃতিক গ্যাসের সঙ্গে কনডেনসেট (পেট্রোল, ডিজেল, কেরোসিন) এবং এনজিএল পাওয়া যায়। এনজিএলকে বিশেষ প্রক্রিয়ায় পেট্রোল ও গ্যাসে রূপান্তর করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, অতি উচ্চমানের জ্বালানি এনজিএল অধিক উদ্বায়ী হওয়ায় একে সংরক্ষণ করা যায় না। ফলে খনি থেকে উত্তোলনের সঙ্গে সঙ্গে একে কাজে লাগাতে হয়। সেজন্য পাশেই স্থাপন করা হয়েছিল রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড'র (আরপিজিসিএল) কৈলাশটিলা প্ল্যান্ট। এনজিএল উত্তোলনের পর সরাসরি আরপিজিসিএল-এ প্রেরণ করা হতো। সেখানে এনজিএল থেকে পেট্রোল ও গ্যাস উৎপাদন করা হতো। পরে উৎপাদিত পেট্রোল বিপিসিকে সরবরাহ করা হতো এবং গ্যাস পাশেই স্থাপিত গ্যাস বোটলিং কারখানা এলপিজি প্ল্যান্টে প্রেরণ করা হতো।

দায়িত্বশীল সূত্রে জানা যায়, গত সেপ্টেম্বর থেকে আরপিজিসিএল'র উৎপাদিত পেট্রোল ও ডিজেল বিপিসি (বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন) ক্রয় না করায় আরপিজিসিএল'র উৎপাদন বন্ধ হয়ে যায়। ফলে আরপিজিসিএল-এ কৈলাশটিলা এমএসটিই গ্যাস ফিল্ড থেকে এনজিএল সরবরাহ বন্ধ হয়ে যায়। এতে খনি থেকে উত্তোলিত এনজিএল পুড়িয়ে ধ্বংস করে দেওয়া হচ্ছে।

এদিকে, আরপিজিসিএল'র উৎপাদন বন্ধ হয়ে যাওয়ায় গ্যাসের সরবরাহ না পেয়ে গ্যাস বোটলিং কারখানা এলপিজি প্ল্যান্টের উৎপাদনও বন্ধ হয়ে গেছে বলে জানা গেছে।

সংশ্লিষ্টরা জানান, খনি থেকে গ্যাস ও কনডেনসেটের সঙ্গে এনজিএল'র উৎক্ষেপন আটকানো যাবে না, আবার একে সংরক্ষণ করাও যায় না। তাই আরপিজিসিএল উৎপাদনে না গেলে মূল্যবান রাষ্ট্রীয় সম্পদ প্রতিদিন পুড়িয়ে ধ্বংস করতে হবে।

এ ব্যাপারে কৈলাশটিলা এমএসটিই গ্যাস ফিল্ডের ব্যবস্থাপক নুরুল ইসলাম ভূইয়া জানান, বিপিসি তেল না নেওয়ায় আরপিজিসিএলের উৎপাদন বন্ধ থাকায় তারা এনজিএল নিচ্ছে না এবং না নেওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

 

এফএম/আরআর-২০