‘বিশ্ব সংস্কৃতির অনন্য উপাদান মণিপুরি নৃত্য’

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ০১, ২০২০
০১:২১ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ০১, ২০২০
০১:২১ পূর্বাহ্ন



‘বিশ্ব সংস্কৃতির অনন্য উপাদান মণিপুরি নৃত্য’
রাসোৎসব উপলক্ষে সেমিনার

রাসোৎসব উপলক্ষে সিলেটে আয়োজিত সেমিনারে বক্তারা বলেছেন, ‘মণিপুরি নৃত্য বিশ্ব সংস্কৃতির অনন্য একটি উপাদান। মণিপুরি জনগোষ্ঠী নৃত্যকে পরম শ্রদ্বার সঙ্গে চর্চা করেন। ১৭৭৯ সালে মহারাজ ভাগ্যচন্দ্র মণিপুরি রাসনৃত্যের সূচনা করেন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর সে নৃত্যকে বিশ্বসভায় তুলে ধরেছেন। তাই মণিপুরি নৃত্য দিবস ঘোষণায় মণিপুরের বিশিষ্টজনসহ সকলের সম্মিলিতভাবে নির্ধারন সমীচিন হবে।’

মণিপুরি নৃত্য দিবস- নির্ধারণ ও রাস পূর্ণিমা উপলক্ষে বাংলাদেশ মণিপুরি ছাত্র সমিতি (বামছাস) কেন্দ্রীয় কমিটি ও একাডেমী ফর মণিপুরি কালচার অ্যান্ড আর্টস (এমকা) সিলেটের আয়াজনে সেমিনার ও রাসোৎসব-২০২০ এ বক্তারা এ কথা বলেন। 

গতকাল সোমবার মণিপুরি রাজবাড়িতে নাট্যজন ও সমাজসেবক এম. উত্তম সিংহ রতনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন এমকা. সিলেটের সভাপতি ও সেমিনার ও রাসোৎসব-২০২০ উদযাপন কমিটির আহ্বায়ক দিগেন সিংহ। সেমিনারে মণিপুরি সাহিত্য পরিষদ ত্রিপুরার জেনারেল সেক্রেটারি এল. বীরমঙ্গল সিংহের লিখিত প্রবন্ধ উপস্থাপন করেন একাডেমী ফর মণিপুরি কালচার অ্যান্ড আর্টসের (এমকা) সাধারণ সম্পাদক  নৃত্য প্রশিক্ষক শান্তনা দেবী। আলোচক হিসেবে বক্তব্য দেন, প্রাবন্ধিক ও গবেষক মনোজ বিকাশ দেবরায়, শিক্ষাবিদ ও গবেষক মিহির কান্তি চৌধুরী, গবেষক ও দৈনিক যুগভেরী পত্রিকার সম্পাদক অপূর্ব শর্মা, কবি ও প্রাবন্ধিক অহৈবম রনজিত, শিক্ষাবিদ ও প্রাবন্ধিক এল. লন্দলাল সিংহ। অনুষ্ঠানে সেমিনার ও রাসোৎসব-২০২০ উপলক্ষে প্রকাশিত স্মারক সংকলন ‘রাস’ এর  মোড়ক উন্মোচন করা হয়। 

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন, বামছাস-এর উপদেষ্টা কে.এইচ. বিরেন সিংহ, সমাজসেবক কে এইচ সমরেন্দ্র সিংহ ও বামছাস-এর ইমা. বাংলাদেশের সেক্রেটারি জেনারেল থেঙুজম হিরন্ময় সিংহ হিরন। যৌথভাবে অনুষ্ঠান পরিচালনা করেন এল. লেকৌন দেবী যুথিকা ও বাংলাদেশ মণিপুরি ছাত্র সমিতির (বামছাস) সাধারণ সম্পাদক এস কেশব সিংহ। সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন ফানজৌবম্ ভাগ্য সিংহ, দিবা সিংহা, ওয়াই, সানি ও রুদ্র সিংহ। তবলায় সহযোগিতা করেন এল. সুকমল সিংহ শায়ন। সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনা করেন বামছাস-সিলেটের সাংস্কৃতিক সম্পাদক রনিক সিংহ।

বিএ-০৩