যুক্তরাষ্ট্রে করেনায় একদিনে মৃত্যুর নতুন রেকর্ড

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ১১, ২০২০
০১:৪৫ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ১১, ২০২০
০১:৪৫ অপরাহ্ন



যুক্তরাষ্ট্রে করেনায় একদিনে মৃত্যুর নতুন রেকর্ড

মার্কিন যুক্তরাষ্ট্রে একদিনে প্রথমবারের মতো ৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে কভিড-১৯ রোগে। ৯/১১’র সেই ভয়াবহ হামলায়ও এত মানুষ একদিনে দেশটিতে মারা যায়নি।

জনস হপকিন্স ইউনিভার্সিটির দেওয়া তথ্য থেকে জানা গেছে, দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ১২৪ জনের প্রাণ গেছে। গত সপ্তাহে মৃত্যুবরণ করেছিলেন ২ হাজার ৮৮৫ জন।

কভিড ট্র্যাকিং প্রজেক্টের তথ্য অনুযায়ী, কভিড-১৯ এ আক্রান্ত এক লাখ ছয় হাজারেরও বেশি রোগী যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোতে ভর্তি আছেন।

দেশটির অনেকগুলো রাজ্যের হাসপাতাল রোগীতে প্রায় উপচে পড়েছে। লোকজন অপ্রয়োজনীয় ভ্রমণ বন্ধ ও বড় ধরনের জনসমাবেশ না এড়ালে আসছে সপ্তাহগুলোতে পরিস্থিতি আরও খারাপ হবে বলে সতর্ক করেছেন চিকিৎসা বিশেষজ্ঞরা।

‘থ্যাংসগিভিং’ এর ছুটির সময় লোকজন অসাবধান হওয়াতেই ফের সংক্রমণের ঊর্ধ্বগতি শুরু হয়েছে বলে মত বিশেষজ্ঞদের।  

করোনা সামাল দিতে দেশটি ফাইজারের ভ্যাকসিন জরুরি মূল্যায়নের অনুমোদন দিয়েছে। এই কোম্পানির ভ্যাকসিন ব্রিটেনের পর বুধবার কানাডাও অনুমোদন দিয়েছে।

এর আগে রাশিয়া ভ্যাকসিনের অনুমোদন দিলেও সেটি মানেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বিশ্বের অধিকাংশ দেশ। কারণ ওই সময় রাশিয়ান টিকার তৃতীয় ধাপের ট্রায়ালের ফলাফল জানা ছিল না।

ফাইজার ইতিমধ্যে তাদের তৃতীয় ধাপের ট্রায়ালের ফলাফল প্রকাশ করেছে। কোম্পানিটির দাবি, ভ্যাকসিন ৯০ শতাংশের বেশি কার্যকর।

এখন পর্যন্ত ছয়টি দেশে ৪৩ হাজার ৫০০ জনের শরীরে ফাইজার ও বায়োএনটেক টিকার কার্যকারিতা পরীক্ষা করে দেখা হয়েছে এবং এতে ঝুঁকিপূর্ণ পাওয়া যায়নি।

বিএ-০৯