কাশ্মীর, লাদাখে শৈত্যপ্রবাহ, কার্গিলে তাপমাত্রা মাইনাস ২১, দ্রাসে মাইনাস ২৯

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ২০, ২০২০
১২:০২ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ২০, ২০২০
১২:০২ পূর্বাহ্ন



কাশ্মীর, লাদাখে শৈত্যপ্রবাহ, কার্গিলে তাপমাত্রা মাইনাস ২১, দ্রাসে মাইনাস ২৯

কাশ্মীর ও লাদাখে প্রবল শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। লাদাখে সর্বনিম্ন তাপমাত্রা গিয়ে পৌঁছেছে মাইনাস ১৬.৬ ডিগ্রি সেলসিয়াসে। সেখানে কার্গিলে তাপমাত্রা দাঁড়িয়েছে মাইনাস ২১.১ ডিগ্রিতে। আর পৃথিবীর দ্বিতীয় শীতলতম এলাকা দ্রাসে তাপমাত্রা ছুঁয়েছে মাইনাস ২৯ ডিগ্রি সেলসিয়াস।

বেশ কিছুদিন ধরে যে শৈত্যপ্রবাহ চলছে ভূস্বর্গে। আশঙ্কা, এ বার শীতের চরমতম অভিজ্ঞতা হতে চলেছে কাশ্মীর ও লাদাখবাসীর। আজ শনিবার (১৯ ডিসেম্বর) থেকে শেষ তিনদিন কাশ্মীর শীতলতম রাত দেখেছে। শ্রীনগরের তাপমাত্রা পৌঁছে গিয়েছে মাইনাস ৬.৬ ডিগ্রি সেলসিয়াসে।

পর্যটকদের আকর্ষণের কেন্দ্র গুলমার্গে তাপমাত্রা পৌঁছেছে মাইনাস ৯.৯ ডিগ্রি সেলসিয়াসে। চার বার তুষারপাত হয়েছে সুন্দরী গুলমার্গে। জমে গিয়েছে কলের জল, রাস্তা, বাড়ি ঢেকে গিয়েছে পুরু বরফের চাদরে। শ্রীনগরের হাওয়া অফিসের তরফ থেকে বলা হয়েছে, ১৭ ডিসেম্বর এই মরশুমের সর্বনিম্ন তাপমাত্রা দেখা গিয়েছিল শ্রীনগরে। তাপমাত্রা ছিল মাইনাস ৬.৪ ডিগ্রি সেলসিয়াস।

সাধারণত কাশ্মীরের এই প্রবল শৈত্যপ্রবাহকে ‘চিল্লাই কালান’ নামে অভিহিত করা হয়। যখন কাশ্মীরের প্রায় পুরোটাই ঢেকে যায় পুরু বরফে। এই সময়টায় জনজীবন প্রায় স্তব্ধ হয়ে যাওয়ার জোগাড় হয়। প্রায় চল্লিশ দিন চলে শীতের এই তাণ্ডব। ২১ ডিসেম্বর থেকে সেই পর্ব শুরু হচ্ছে। কিন্তু তার আগেই শীত তার দাপট দেখাতে শুরু করেছে।

 

এএফ/০৬