ভারতে বিনামূল্যে করোনার টিকা দেওয়া হবে

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ০২, ২০২১
০৭:৩৯ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ০২, ২০২১
০৮:৫২ অপরাহ্ন



ভারতে বিনামূল্যে করোনার টিকা দেওয়া হবে

ভারতে বিনামূল্যে করোনাভাইরাসের ভ্যাকসিন পাওয়া যাবে। এমন আশার কথা শোনালেন দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। 

তিনি বলেন, দেশবাসীকে করোনা ভ্যাকসিন বিনামূল্যে দেওয়া হবে। শুধু দিল্লিতে নয় বরং পুরো দেশ জুড়েই এই ভ্যাকসিন বিনামূল্যে পাওয়া যাবে। 

ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয় শনিবার এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জানান, সাধারণ মানুষের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতোমধ্যেই টিকাকরণ নিয়ে নির্দিষ্ট পরিকল্পনা সাজিয় ফেলেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। দেশের অন্যান্য রাজ্যের পাশাপাশি আজ টিকাকরণের ড্রাই রান চলছে পশ্চিমবঙ্গেও। তিনটি স্বাস্থ্যকেন্দ্রে ২৫ জন করে স্বেচ্ছাসেবীর ওপর টিকার ড্রাই রান চালানো হবে।

টিকাকরণের কাজ চালাতে গিয়ে কোনো অসুবিধার মধ্যে পড়তে হচ্ছে কীনা, টিকাকরণের গতি বাড়াতে গেলে আরও কী কী পদক্ষেপ নেওয়া প্রয়োজন সে সম্পর্কে সম্যক ধারণা গড়ে তুলতেই ড্রাই রানের আয়োজন করেছে ভারত।

দেশটির ন্যাশনাল কোভিড টাস্ক ফোর্সের প্রধান ডা. বিনোদ পাল জানিয়েছেন, প্রথম পর্যায়ে ৩০ কোটি মানুষকে এই টিকা দেওয়া হবে। কোভিড টিকাকরণের জন্য বিভিন্ন প্রতিষ্ঠান ও অন্যান্য স্টকহোল্ডারদের সঙ্গে মিলে একটি যৌথ টিম হিসেবে কাজ করছে সরকার।

সারা ভারতে ৩১টি বড় স্টক হাব হবে। সেখান থেকে রাজ্যের ২৯ হাজার ভ্যাকসিনেশন পয়েন্টে কোভিডের টিকা সরবরাহ করা হবে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে যারা সম্মুখযোদ্ধা তাদের আগে টিকা দেওয়ার পরিকল্পনা হয়েছে।

বিএ-০১