করোনায় এবার হচ্ছে না শায়েস্তাগঞ্জের ফুল শাহ (র.) মেলা

শায়েস্তাগঞ্জ প্রতিনিধি


জানুয়ারি ০৫, ২০২১
০২:১৭ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ০৫, ২০২১
০২:১৭ অপরাহ্ন



করোনায় এবার হচ্ছে না শায়েস্তাগঞ্জের ফুল শাহ (র.) মেলা

শায়েস্তাগঞ্জ উপজেলার নুরপুর ইউনিয়নের সুতাং শাহজীবাজারে অবস্থিত হযরত শাহজালাল (রঃ) এর সফর সংগী ও  সিলেটের ৩৬০ আউলিয়াদের একজন হযরত শাহ কারার ফুল শাহ(রঃ) এর । প্রায় ৩৫০ বছর ধরে প্রতি বছর পৌষ মাসের ২২ তারিখ উনার মৃত্যুবার্ষিকী উপলক্ষে উনার মাজার প্রাংগণে তিনদিনব্যাপী ওরস অনুষ্ঠিত হয়ে থাকে। আর ওরস উপলক্ষে এখানে বসে মেলা ও মুর্শেদি কাফেলা। সুতাং শাহজীবাজারে মেলা উপলক্ষে গড়ে উঠে শত শত দোকানপাট। হরেকরকম দোকান, ঢাকঢোল আর নাগরদোলার আয়োজনে আর হাজারো ভক্ত আশেকানের মিলনে মুখরিত হয়ে উঠত পুরো অঞ্চল।

প্রতিবছর সারাদেশের বিভিন্ন অঞ্চল থেকে অগণিত ভক্ত এসে যোগ দিতেন ওরসে। কিন্তু সারাদেশে করোনা ভাইরাস মহামারী আকারে ধারণ করায় এবার হচ্ছেনা ফুল শাহ(রঃ) মেলা। সরকারের বিধিনিষেধ অনুযায়ী লোকসমাগম নিষেধ থাকায়ই প্রথমবারের মত এবারই এ মেলাটি বসছে না।

তিনদিন ব্যাপী ওরস থাকলে ও মেলা থাকত টানা ৭ দিন। অন্যদিকে, মেলা অনুষ্ঠিত না হওয়ায় লোকসানের সম্মুখীন হতে হচ্ছে  স্থানীয় ব্যবসায়ীরাসহ বিভিন্ন অঞ্চল থেকে আসা হকারদের।

এ ব্যাপারে মেলা আয়োজক কমিটির সদস্য ও অত্র মাজারের খাদেমের পক্ষে সৈয়দ জিয়াউর রহমান বিল্পব জানান, করোনা ভাইরাসের কারণে এবার আমরা ওরসে কোনরকম স্থাপনা না করার সিদ্ধান্ত নিয়েছি, পাশাপাশি এবার কোন কাফেলা ও বসতে পারবে না। এবার খুব সীমিত আকারে ওরস উদযাপন করা হবে। ওরসে কেবল মাজার জিয়ারত,  দোয়া ও আখেরী মোনাজাতের মাধ্যমেই ওরসের সমাপ্তি হবে।

এইচডি/আরসি-০৬