২২ দিন সাগরে আটকা পড়া ১৮ জেলে উদ্ধার

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ১০, ২০২১
০৩:২৯ পূর্বাহ্ন


আপডেট : জানুয়ারি ১০, ২০২১
০৩:২৯ পূর্বাহ্ন



২২ দিন সাগরে আটকা পড়া ১৮ জেলে উদ্ধার

বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে ইঞ্জিন বিকল হয়ে ২২ দিন ভাসমান থাকা ১৮ জেলেসহ ‘এফবি আল হাসান’ নামে একটি ট্রলার উদ্ধার করেছে নৌবাহিনী। বৃহস্পতিবার কক্সবাজারের সেন্টমার্টিন থেকে ৮৩ নটিক্যাল মাইল দূরে বঙ্গোপসাগরে ভাসমান অবস্থায় ট্রলারটি উদ্ধার করা হয়। শনিবার এ তথ্য নিশ্চিত করেন আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রেজাউল করিম শাম্মী।

উদ্ধার জেলেরা হলেন, কাশেম কেরানী (৬০), বাবুল (৩২), আল আমিন (২০), হোসেন (২৭), তোফাজ্জল (৫০), খলিল (৩৬), শাকিল, আজিজ (৬৭), নজরুল (৫৯), শামীম সিকদার (২৬), আবুল কাশেম (৪৫), কবির উদ্দিন (৪২), জগন্নাথ (৪৫), ইউসুফ (৩৬), রমজান (৫০), হাফিজ (৩৫), শাহ আলম (৪০) ও বাবলু (৩৪)।

জেলেদের বরাত দিয়ে আইএসপিআর প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, গত ৯ ডিসেম্বর মাছ ধরার উদ্দেশে সাগরে যাত্রা করে ট্রলারটি। এর আটদিন পর মাছ শিকারের সময় ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে পড়ে। ২২ দিন ভাসমান অবস্থায় থাকে ট্রলারটি। এসময় কোনো রকমে চাল ও শুটকি খেয়ে বেঁচে ছিলেন তারা।

পরে নৌবাহিনীর জাহাজ নির্মূল ও অতন্দ্র গভীর সাগরে ভাসমান অবস্থায় জেলেসহ ট্রলারটি উদ্ধার করে। তীব্র পানি ও খাদ্য সংকটে শারীরিক ও মানসিকভাবে দুর্বল হয়ে পড়েন জেলেরা। তাদের প্রাথমিক চিকিৎসা ও খাদ্য সামগ্রী দেওয়া হয়। পরে তাদের পটুয়াখালী পাঠানোর জন্য সেন্টমার্টিনে হস্তান্তর করা হয়।

শনিবার রাতে নৌবাহিনী সেন্টমার্টিন স্টেশনের কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আসিফ মোহাম্মদ আলী জানান, সাগরে ভাসমান অবস্থায় উদ্ধার জেলেরা সবাই পটুয়াখালীর। তাদের নিরাপদে পৌঁছে দেওয়া হয়েছে।

 

এএফ/০২