গবেষণায় প্রমাণিত : ৬ মাস পরও করোনার উপসর্গ থাকতে পারে

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ১২, ২০২১
০৬:৫৮ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ১২, ২০২১
০৬:৫৮ অপরাহ্ন



গবেষণায় প্রমাণিত : ৬ মাস পরও করোনার উপসর্গ থাকতে পারে

করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ছয় মাস পরও বিভিন্ন উপসর্গে ভুগতে হতে পারে রোগীদের। এসব উপসর্গের মধ্যে রয়েছে দুর্বলতা ও ঘুমের সমস্যা। 

চীনের একটি গবেষণায় এমন তথ্য জানা গেছে। করোনা মহামারির উৎসস্থল উহানে হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে এমন ১ হাজার ৭০০ জনেরও বেশি রোগীর ওপর এই গবেষণা চালানো হয়। 

হাসপাতাল ছাড়ার কয়েক মাস পরও ৭৬ শতাংশ রোগীর মধ্যে কমপক্ষে একটি উপসর্গ দেখা গেছে। সিএনএন।

গবেষণায় আরও জানা যায়, করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পরও শরীরে দীর্ঘ মেয়াদে প্রভাব থাকে। 

বিশ্বে নয় কোটিরও বেশি মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে। চিকিৎসা সাময়িকী দ্য ল্যানসেটে স্থানীয় সময় গত শুক্রবার গবেষণাটি প্রকাশিত হয়। 

গবেষণা বলছে, করোনাভাইরাসের উপসর্গ হিসেবে দুর্বলতা ও ঘুমের সমস্যা বেশি হয়। ৬৩ শতাংশ থেকে ২৬ শতাংশ রোগীর ক্ষেত্রে এমনটা ঘটে। প্রাথমিক রোগ নির্ণয়ের ছয় মাস পরেও এমন উপসর্গ থাকতে পারে।

গবেষণা আরও বলছে, করোনাভাইরাসের প্রভাবে দীর্ঘ মেয়াদে মানসিক জটিলতা ও অস্বস্তি থাকতে পারে।

 ২৩ শতাংশ রোগীর ক্ষেত্রে উদ্বিগ্নতা ও হতাশা দেখা গেছে। গবেষণা অনুসারে যেসব রোগী বেশি অসুস্থ ছিলেন এবং যাঁদের ফুসফুসের এক্স-রেতে বেশি ক্ষতি দেখা গেছে, তাঁদের ক্ষেত্রে এমনটা বেশি ঘটে।

সিডিসি আরও বলছে, কোভিড ১৯ থেকে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফেরার পরও কিছু রোগীর শরীরে কয়েক সপ্তাহ, এমনকি কয়েক মাস পর্যন্ত অসুস্থতা থাকতে পারে। 

যারা হাসপাতালে ভর্তি হননি বা কম অসুস্থ ছিলেন, তাঁদের মধ্যেও এ রকম উপসর্গ থাকতে পারে।

৭ জানুয়ারি থেকে ২৯ মে পর্যন্ত উহানের জিনইনতান হাসপাতালে চিকিৎসা দেওয়া রোগীদের ওপর গবেষণা চালানো হয়।

৫৭ বছরের মধ্যে থাকা সব রোগীর ওপর এই গবেষণা চালানো হয়। ২০১৯ সালের ডিসেম্বর থেকে এই হাসপাতালেই করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হয়েছে। 

ওই সময় পর্যন্ত হাসপাতাল ছেড়ে যাওয়া ৭০ শতাংশ রোগীকে গবেষণার অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে শারীরিক ও মানসিক কারণে যারা গবেষণায় অংশ নিতে চাননি, তাঁদের সমীক্ষায় অন্তর্ভুক্ত করা হয়নি।

বি এন-১২