সিরিয়ায় ইসরায়েলের বোমা হামলায় নিহত ৪০

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ১৩, ২০২১
০৯:২৮ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ১৩, ২০২১
০৯:২৮ অপরাহ্ন



সিরিয়ায় ইসরায়েলের বোমা হামলায় নিহত ৪০

সিরিয়া ও ইরাকের সীমান্তবর্তী ডেইর আজজোর থেকে আল-বুকামাল মরুভূমিতে ইসরাইয়েলি বিমান বাহিনী ১৮ টি পৃথক হামলা চালিয়েছে। এতে ৯ জন সৈন্য ও ৩১ জন মিত্রবাহিনীর যোদ্ধাসহ অন্তত ৪০ জন নিহত হয়েছে। আহত হয়েছেন আরও ৩৭ জন।

বুধবার (১৩ জানুয়ারি) ভোরে এই হামলা চালানো হয়। সিরিয়ার একটি মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা জানায়। ২০১৮ সালের পর এটি সবচেয়ে ভয়াবহ হামলা।

সীমান্তবর্তী এলাকাটি হিজবুল্লাহ সংগঠন এবং প্রশিক্ষিত ইরানী ও ইরাকের যোদ্ধাদের দ্বারা গঠিত ফাতিমিদ ব্রিগেড নিয়ন্ত্রিত বলে জানা গেছে। যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংস্থার এক কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে জানান, ইরানের সৈন্যরা ঐ অঞ্চলকে অস্ত্র ও গোলাবারুদ সংরক্ষণ করতে ব্যবহার করে। যুক্তরাষ্ট্রের সেক্রেটারি মাইক পম্পেও ও ইসরায়েলভিত্তিক গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন এ হামলার ব্যাপারে আগেই পরিকল্পনা করেছিলেন।

সিরিয়াভিত্তিক সংবাদ সংস্থা সানা কয়েকবার হামলার বিষয়ে খবর প্রচার করলেও বিস্তারিত কোন তথ্য প্রকাশ করেনি। ৭ জানুয়ারির পর এক সপ্তাহের কম সময়ে ইসরাইয়েল সিরিয়াতে দ্বিতীয়বার হামলা চালালো। 

ইসরায়েল মিলিটারি থেকে হামলার পর কোন মন্তব্য করা হয়নি। তবে ইসরায়েল ভিত্তিক কয়েকটি গণমাধ্যম বলছে, আজজোর থেকে বুকামাল অঞ্চলটি তেহরানের জন্য একটি স্থল প্রবেশপথ। এ পথটি লেবাননের মধ্য দিয়ে সিরিয়া ও ইরাক থেকে অস্ত্র মজুদ করতে ব্যাবহার করে ইরান।

 

এএফ/০২