করোনার উৎস খুঁজতে অবশেষে উহানে ডব্লিউএইচওর বিশেষজ্ঞরা

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ১৪, ২০২১
০২:৪০ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ১৪, ২০২১
০২:৫২ অপরাহ্ন



করোনার উৎস খুঁজতে অবশেষে উহানে ডব্লিউএইচওর বিশেষজ্ঞরা

অবশেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ দল উহানে পৌঁছাল। চীনের শহরটিতে প্রথম করোনা সংক্রমণের ঘটনা ঘটে। ২০১৯ সালের ডিসেম্বরে উহান থেকে এ ভাইরাস পুরো বিশ্বে ছড়িয়ে পড়ে।

বার্তা সংস্থা এএফপি জানায়, বৃহস্পতিবার ডব্লিউএইচওর ১০ সদস্যের শক্তিশালী একটি বিশেষজ্ঞ দল উহানে পৌঁছায়। অনুসন্ধানী দলটির নেতৃত্ব দিচ্ছেন সংস্থাটির পশুপাখি রোগ বিশেষজ্ঞ পিটার বেন এমবারেক।

এমন সময়ে আন্তর্জাতিক বিশেষজ্ঞ দলটি উহানে পৌঁছাল যখন চীনে গত আট মাসের মধ্যে প্রথম করোনায় কোনো ব্যক্তির মৃত্যুর তথ্য পাওয়া গেছে।

উহান থেকে করোনাভাইরাস প্রথম ছড়ালেও এখন পর্যন্ত এর উৎস সম্পর্কে স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। এর মধ্যে বিশ্বজুড়ে মারা গেছেন ১৯ লাখ ৮৭ হাজারের বেশি মানুষ।

করোনার উৎস খুঁজতে একটি আন্তর্জাতিক বিশেষজ্ঞ দলকে উহানে পাঠাতে বেশ কয়েক মাস ধরে চেষ্টা চালিয়ে আসছিল ডব্লিউএইচও। তবে চীনের অনুমতি পাওয়া যাচ্ছিল না।

গত মাসে ডব্লিউএইচও ঘোষণা দেয়, আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একটি অনুসন্ধানী দল ২০২১ সালের জানুয়ারিতে উহান যাবে। তবে চীন অনুমতি না দেওয়ায় চলতি মাসের শুরুর দিকে নির্ধারিত সময়ে সেখানে যেতে ব্যর্থ হয় অনুসন্ধানী দলটি।

ফলে ভাইরাসটির তদন্তের বিষয়ে চীনের আগ্রহ নিয়ে সন্দেহ দেখা দেয়। এ ঘটনায় হতাশাও প্রকাশ করে ডব্লিউএইচও। বিষয়টিকে ‘ভুল-বোঝাবুঝি’ হিসেবে দেখা হয়। অবশেষে আজ ডব্লিউএইচওর অনুসন্ধানী দলটি উহানে গেল।

বিশেষজ্ঞ দলটি উহানে যাওয়ার পর চীনের নিয়ম অনুসারে দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকবে। এ সময় তারা একটি হোটেলে অবস্থান করবে। এরপর তারা অনুসন্ধানে নামতে পারবেন।

বিএ-১১