হ্যাটট্রিক সিরিজ জয়ের হাতছানি টাইগারদের

ক্রীড়া প্রতিবেদক


জানুয়ারি ২২, ২০২১
১২:০০ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ২২, ২০২১
১২:০৩ অপরাহ্ন



হ্যাটট্রিক সিরিজ জয়ের হাতছানি টাইগারদের

সিরিজের প্রথম ম্যাচটা জিতে নেওয়ায় বৃহস্পতিবারের অনুশীলনটা ছিল ঐচ্ছিক। তবে খেলোয়াড়দের উপস্থিতি অবশ্য সেটা বলেনি। পেসাররা বিশ্রামে থাকলেও অনুশীলনে ছিলেন স্পিনাররা। তাঁদের দিয়ে ব্যাটসম্যানরা নিজেদের ঝালাই করে নিলেন। ক্যারিবিয়নদের বিপক্ষে ওয়ান ডেতে হ্যাটট্রিক সিরিজ জয়ের লক্ষে নিজেদের  প্রস্তুত করে নিলেন যেন।  

আজ শুক্রবার সকাল সাড়ে ১১ টায় মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ম্যাচটি শুরু হবে। জিতলেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হ্যাটট্টিক সিরিজ জয়ের স্বাদ পাবে টাইগাররা। হোম কন্ডিশনের সুবিধায় দ্বিতীয় ম্যাচে জিতে নিয়ে সিরিজ জয় নিশ্চিত করতে মুখিয়ে আছে টাইগাররা। এই ম্যাচ জিতলে টানা তৃতীয় ও পঞ্চমবারের মতো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের কীর্তি গড়বে বাংলাদেশ। সেই সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা সাত ম্যাচ জয়ের স্বাদ নেবে বাংলাদেশ।

সে কীর্তি গড়তে টাইগাররা প্রস্তুত করে নিয়েছেন, অনুশীলনেই তার প্রমাণ। প্রথম ম্যাচে প্রতিপক্ষের স্পিন আক্রমণ বাংলাদেশের ব্যাটসম্যানদের খুব ভুগিয়েছে। সেটার প্রমাণ গতকাল মিরপুরে স্পিানারদের দিয়ে ব্যাটসম্যানদের অনুশীলন করাটা সে ইঙ্গিতই দেয়। প্রথম ম্যাচে স্পিন ঘূর্ণিতে দু দলই কাবু হলেও টাইগারদের পেসাররাও ছিলেন দুর্দান্ত। কাটার মাস্টার মুস্তাফিজের বোলিংয়েও যেন নতুনত্ব এসেছে।

ডানহাতি ব্যাটসম্যানদের বেলায় বল ভেতরে আনার বিদ্যা এতদিন অধরা ছিল মোস্তাফিজুর রহমানের। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতেই ফিজের বলে দেখা গেল সেই বিদ্যা। কিছু বল ভেতরে প্রবেশ করাতে দেখা গেছে মোস্তাফিজকে। অনেক আলোচনা আর অপেক্ষা শেষে, হা-হুতাশের অনেক প্রহরের পর অবশেষে আভাস মিলছে, ডানহাতি ব্যাটসম্যানের জন্য বল ভেতরে আনা রপ্ত করতে শুরু করেছেন এই বাঁহাতি পেসার।

বৃহস্পতিবার দলের অনুশীলন শেষে ভিডিও বার্তায় পেস বোলিং কোচ ওটিস গিবসন বলেন,  ‘মোস্তাফিজ অনেক পরিশ্রম করেছে। চেষ্টা করছি বল ভেতরে আনার, আমরা অনেক কিছু নিয়েই কাজ করেছি। তার কবজির পজিশন নিয়ে কাজ করেছি। সে ইতিমধ্যে প্রমাণ করেছে যে সে তার কবজির পজিশন ঠিক জায়গায় আনলে বল ভেতরের দিকে সুইং করাতে পারে। আশা করছি সে এখান থেকে আরও ভালো করবে এবং সামনের ম্যাচ গুলোয় আপনারা আরও বল ভেতরের দিকে সুইং করতে দেখবেন।’

প্রথম ম্যাচে স্পিনিং উইকেট হলেও মোস্তাফিজ ও হাসান মাহমুদ ভুগিয়েছেন ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের। সেই কৌশল দ্বিতীয় ম্যাচেও বদলাবে না মনে করেন সফরকারি দলের পেসার আলজেরি জোসেফ। গতকাল দলের কোনো অনুশীলন না থাকায় হোটেলেই বিশ্রামে ছিল পুরো দল। হোটল থেকে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন, ঘূর্ণি উইকেটের বাইরে কিছু আশা করছি না আমরা। আমার ধারণা উইকেট একই রকম হবে আগের দিন যেমন ছিল। স্পিন ধরবে অনেক। প্রথম ম্যাচের পারফরম্যান্স দিয়ে বিচার করার মতো দল যে আমরা নই, এটা দেখনোর সুযোগ আমাদের সামনে। আমরা দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়াতে চাই। এজন্য পেস বোলিং গ্রুপ হিসেবে আমাদের আরও ধারাবাহিক হতে হবে। ধৈর্য নিয়ে খেলতে হবে। আমি জানি এটা ৫০ ওভারের খেলা, দীর্ঘ পরিসর না। কিন্তু এমন উইকেটে সফল হতে হলে ধৈর্য থাকতে হবে।’     

প্রসঙ্গত, ২০০৯ সালে প্রথম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ান ডে সিরিজ জিতে বাংলাদেশ। বোর্ডের সঙ্গে আর্থিক সমস্যা নিয়ে ঝামেলা থাকায় ওই সিরিজে খেলেননি ওয়েস্ট ইন্ডিজের প্রথম সারির খেলোয়াড়রা। তাই দুর্বল দল হয়ে সিরিজ হারে ক্যারিবিয়রা। ওই সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। এরপর ২০১২ সালে ঘরের মাঠে পাঁচ ম্যাচের সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে ৩-২ ব্যবধানে হারায় বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেটি ছিল বাংলাদেশের দ্বিতীয় সিরিজ জয়। ২০১৮ সালে দু’বার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ নেয় বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এবং দেশের মাটিতে সিরিজ দু’টি জিতে টাইগাররা। তিন ম্যাচের দু’টি সিরিজই ২-১ ব্যবধানে জিতে বাংলাদেশ। এ তিনটি সিরিজেই খেলেছিল শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজ দল। সিরিজ জিততে পারলে নিজেদের ওয়ানডে ইতিহাসে ৭৩ সিরিজে ২৬তম বারের মতো সিরিজ জয়ের স্বাদ পাবে বাংলাদেশ। এর মধ্যে ৪৪টি সিরিজে হার ও চারটিতে ড্র করেছে টাইগাররা।

আরসি-১১