চলে গেলেন জগন্নাথপুরের কৃতী সন্তান ড. শাহজাহান চৌধুরী

জগন্নাথপুর প্রতিনিধি


জানুয়ারি ২৫, ২০২১
০৬:৪৫ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ২৫, ২০২১
০৭:০২ অপরাহ্ন



চলে গেলেন জগন্নাথপুরের কৃতী সন্তান ড. শাহজাহান চৌধুরী

সুনামগঞ্জের জগন্নাথপুরের কৃতী সন্তান দেশের প্রখ্যাত বিজ্ঞানী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সয়েল সাইন্স বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. শাহজাহান চৌধুরী চলে গেছেন না ফেরার দেশে। গত শনিবার (২৩ জানুয়ারি) রাত ১১টার দিকে তিনি রাজধানীতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

গতকাল রোববার (২৪ জানুয়ারি) বাদ জোহর জানাজা শেষে ঢাকার আজিমপুর কবরস্থানে তাকে দাফন করা হয়েছে। মৃত্যুকালে তিনি স্ত্রী ও দুই ছেলেসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। 

ড. শাহজাহান চৌধুরী জগন্নাথপুর উপজেলার রানীগঞ্জ ইউনিয়নের নারিকেলতলা গ্রামের মৃত নুরুল হক চৌধুরীর (অবসরপ্রাপ্ত দারোগা) ছেলে এবং রানীগঞ্জ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান প্রয়াত সুবেদার আবুল বশর চৌধুরীর ভাতিজা। 

এসব তথ্য নিশ্চিত করে মরহুমের চাচাতো ভাই টিপু চৌধুরী জানান, প্রাইমারি (৫ম শ্রেণি) পর্যন্ত লেখাপড়া করে শাহজাহান চৌধুরী ঢাকায় চলে যান। উচ্চশিক্ষা অর্জনের জন্য যুক্তরাজ্য থেকে পিএইচডি সম্পন্ন করে পরিবার-পরিজন নিয়ে ঢাকাতেই বসবাস করছিলেন তিনি। মাঝে-মধ্যে গ্রামের বাড়িতে আসতেন তিনি।

টিপু চৌধুরী জানান, প্রয়াতের এক ছেলে যুক্তরাজ্যে বর্তমানে পিএইচডি করছেন। অপর ছেলে ঢাকায় সরকারি চাকরিজীবী। তার স্ত্রী একজন এমবিবিএস ডাক্তার।’ 

 

এএ/বিএন-০৪/আরআর-০১