মাধবপুরে নিষিদ্ধ পিরানহা মাছ জব্দ

মাধবপুর প্রতিনিধি


জানুয়ারি ২৬, ২০২১
০৭:০৩ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ২৬, ২০২১
০৭:০৩ অপরাহ্ন



মাধবপুরে নিষিদ্ধ পিরানহা মাছ জব্দ

হবিগঞ্জের মাধবপুর বাজার থেকে মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকারক উপাদানসমৃদ্ধ নিষিদ্ধ পিরানহা মাছ জব্দ করে মাটিচাপা দেওয়া হয়েছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা আবু আসাদ ফরিদুল হকের নেতৃত্বে আজ মঙ্গলবার (২৬ জানুয়ারি) মাধবপুর উপজেলা সদরের মাছের বাজারে মৎস্য বিভাগের উদ্যোগে অভিযান চালানো হয়। এ সময় এক মাছ ব্যবসায়ী মানবদেহের জন্য ক্ষতিকারক পিরানহা মাছ বিক্রি করছেন দেখে সেখান থেকে প্রায় ২০ কেজি নিষিদ্ধ পিরানহা মাছ জব্দ করা হয়। তবে মৎস্য বিভাগের অভিযান আঁচ করতে পেরে মাছ রেখে ওই ব্যবসায়ী দৌড়ে পালিয়ে যান। পরে উপজেলা পরিষদ চত্বর এলাকার খালপাড়ে জব্দকৃত পিরানহা মাছ জনসম্মুখে মাটিচাপা দেওয়া হয়।

মৎস্য কর্মকর্তা আবু আসাদ ফরিদুল হক বলেন, পিরানহা মাছ মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকারক। এটা রাক্ষসী মাছ হিসেবে পরিচিত। তাই এ ক্ষতিকারক মাছ চাষ ও বিক্রি নিষিব্ধ। অল্প দিনে অধিক ওজন, তাই দেশের অনেক স্থানে এ মাছ গোপনে চাষ হয়। মাঝে-মধ্যে বাইরের এলাকা থেকে

একশ্রেণির ব্যবসায়ী অধিক মুনাফার লোভে উপজেলার বিভিন্ন হাট-বাজারে রূপচাঁদা বলে নিষিদ্ধ পিরানহা মাছ বিক্রি করে প্রতারণা করে আসছে।

মৎস্য বিভাগ ক্ষতিকারক পিরানহা মাছ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টিতে হাট-বাজারে অভিযান পরিচালনা করছে বলে জানান মৎস্য কর্মকর্তা আবু আসাদ ফরিদুল হক।

 

এসএম/আরআর-০৩