নারী সদস্যসহ ৪ জঙ্গি গ্রেপ্তার

সিলেট মিরর ডেস্ক


ফেব্রুয়ারি ০১, ২০২১
০৯:৫১ অপরাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ০১, ২০২১
০৯:৫১ অপরাহ্ন



নারী সদস্যসহ ৪ জঙ্গি গ্রেপ্তার

রাজধানী ঢাকা ও শেরপুর জেলা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের এক নারীসহ চার সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

গ্রেপ্তারকৃতরা হলেন, মো. আব্দুল ওহাব ওরফে সিরাতুল মুস্তাকিম ওরফে হামজা বিন মুতালিব (৩০), বেলাল হোসাইন ওরফে খোরশানের মুজাহিদ (২২), মো. নাজমুল (১৭) ও ঝুমুর খাতুন ওরফে রোকাইয়া ওরফে হাজ্জাজ বিন মুতালিব (১৮)।

সোমবার (১ ফেব্রুয়ারি) র‌্যাব-৪ এর সিনিয়র এএসপি জিয়াউর রহমান চৌধুরী এ তথ্য জানান। রবিবার র‌্যাব-৪ এর একটি দল অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে। তাদের কাছ থেকে বিভিন্ন ধরনের ১১টি উগ্রবাদী বই, ২১টি লিফলেট, ১৬৭টি জঙ্গিবাদী কথোপকথনের প্রমাণ জব্দ করা হয়।  

জিয়াউর রহমান চৌধুরী জানান, গত ২৩ জানুয়ারি র‌্যাব-৪ আনসার আল ইসলামের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করে। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে রবিবার সারা দিন রাজধানীর পল্টন ও ভাটারা থানাসহ শেরপুর জেলায় অভিযান চালানো হয়। অভিযানে নিষিদ্ধ সংগঠনটির এক নারীসহ চারজন সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করা হয়।

তিনি বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা নিজেদের আনসার আল ইসলামের সক্রিয় সদস্য বলে স্বীকারোক্তি দিয়েছে। গ্রেপ্তার মো. আব্দুল ওহাব জানায়, সে একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষ করে উচ্চশিক্ষা গ্রহণের জন্য বিদেশে যায়। পরবর্তীতে দেশে ফিরে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত ছিল। এছাড়া আনসার আল ইসলামের সক্রিয় সদস্য হিসেবে সে এই সংগঠনের অপর সদস্যদের সঙ্গে নিয়মিত যোগাযোগ স্থাপনের পাশাপাশি অন্যদের উদ্বুদ্ধকরণের জন্য অনলাইনে বিভিন্ন উগ্রবাদী মতবাদ প্রচার করে আসছিল।

বেলাল হোসাইন প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায়, সে পল্টনে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করে এবং সে বেশ কিছু দিন যাবৎ আনসার আল ইসলাম এর সঙ্গে জড়িত থেকে তাদের নিজস্ব গ্রুপে ও অনলাইনে বিভিন্ন উগ্রবাদী লেখালেখি, ভিডিও এবং লিফলেট প্রচার করে আসছিল।

গ্রেপ্তার ঝুমুর খাতুন একজন ছাত্রী এবং সে আনসার আল ইসলামের কাজে জড়িত থেকে অন্যদের সঙ্গে গোপন বৈঠকের পাশাপাশি চাঁদা ও নতুন সদস্য সংগ্রহ করে আসছিল। এছাড়া সে পরিবারের সদস্যদের কাছ থেকে যোগাযোগ বিচ্ছিন্ন করে ৫ মাস আগে আব্দুল ওহাবকে বিয়ে করে। তারা মধ্যপ্রাচ্যে যাওয়ার পরিকল্পনা করে বলে স্বীকারোক্তি দিয়েছে।

র‌্যাব-৪ জানায়, গ্রেপ্তার ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের পাশাপাশি তাদের সহযোগীদের গ্রেপ্তারে র‌্যাবের গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে।

বিএ-১১