সুমন, মুশফিক, তামিম ও সাকিবের পর মুমিনুল

সিলেট মিরর ডেস্ক


ফেব্রুয়ারি ০৭, ২০২১
০৩:৪৬ পূর্বাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ০৭, ২০২১
০৩:৪৬ পূর্বাহ্ন



সুমন, মুশফিক, তামিম ও সাকিবের পর মুমিনুল


টেস্ট ক্রিকেটে হাবিবুল বাশার সুমন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও সাকিব আল হাসানের পর বাংলাদেশের হয়ে তিন হাজার বা এর চেয়ে বেশি রান করে পঞ্চম ক্রিকেটার হলেন মুমিনুল হক।

শনিবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মাইলফলক স্পর্শ করেছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। প্রিয় মাঠে সপ্তম টেস্ট সেঞ্চুরির স্বাদ নিয়ে মুমিনুল সাজঘরে ফেরেন ১১৫ রানে। ১৮২ বলের ইনিংসে তিনি বাউন্ডারি মারেন ১০টি।

এই টেস্টের আগে তিন হাজারি ক্লাব থেকে ১৪০ রান দূরে ছিলেন মুমিনুল। প্রথম ইনিংসে ২৬ রান করে সাজঘরে ফেরায় দ্বিতীয় ইনিংসে তার প্রয়োজন ছিল ১১৪ রান। গ্যাব্রিয়েলের করা ইনিংসের ৬৫তম ওভারের তৃতীয় বলটি মিড উইকেটে দিয়ে সীমানাছাড়া করে তা পেরিয়ে যান তিনি। পরের বলেই অবশ্য তাকে ছাড়তে হয় মাঠ।

টেস্টে এক মাঠে সবচেয়ে বেশি সেঞ্চুরির তালিকায় যৌথভাবে চারে উঠেছেন মুমিনুল। গলে শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে এবং অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্কের আছে সাতটি সেঞ্চুরি। কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাবে ১১টি সেঞ্চুরি নিয়ে জয়াবর্ধনে এক ভেন্যুতে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড দখলে রেখেছেন।

ক্রিকেটের সবচেয়ে কুলীন সংস্করণে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে তিন হাজার রানের মাইলফলক ছুঁয়েছিলেন হাবিবুল বাশার সুমন। ২০০৮ সালে টেস্টকে বিদায় জানানো সাবেক এই তারকার সংগ্রহ ৫০ টেস্টে ৩ হাজার ২৬ রান।
এএন/০৫