টেস্ট র‍্যাঙ্কিংয়ে উন্নতি সাকিব-মুমিনুল-মিরাজের

সিলেট মিরর ডেস্ক


ফেব্রুয়ারি ১১, ২০২১
০৩:৪৮ পূর্বাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ১১, ২০২১
০৩:৪৮ পূর্বাহ্ন



টেস্ট র‍্যাঙ্কিংয়ে উন্নতি সাকিব-মুমিনুল-মিরাজের


আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে সাকিব আল হাসান, অধিনায়ক মুমিনুল হক ও অফ স্পিনার মেহেদী হাসান মিরাজের।
টেস্টের প্রথম ইনিংসে ৬৮ রানের ইনিংস খেলেছিলেন সাকিব। ইনজুরির কারণে অবশ্য দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে পারেননি তিনি। তার পরও চার ধাপ এগিয়ে ৩০ নম্বর স্থানে আছেন এ অলরাউন্ডার। আর দ্বিতীয় ইনিংসে দারুণ এক সেঞ্চুরি করা মুমিনুল এগিয়েছেন আট ধাপ। ৩৩ তম স্থানে উঠে আসা এ ক্রিকেটার প্রথম ইনিংসে ২৬ রান করার পর দ্বিতীয় ইনিংসে করেন ১১৫ রান।

এছাড়া উন্নতি হয়েছে মুশফিকুর রহিমেরও। তিনি আছেন ২২তম স্থানে। দুই ইনিংসেই ব্যর্থ হওয়ায় তামিম ইকবাল নেমে গেছেন ৩৭ নম্বরে। ব্যাটসম্যানদের তালিকায় আগের মতোই শীর্ষে আছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। নিজের শততম টেস্টে ভারতের বিপক্ষে ডাবল সেঞ্চুরি হাঁকানো জো রুট উঠে এসেছেন তিন নম্বরে।
বাংলাদেশের বোলারদের মধ্যে একমাত্র এগিয়েছেন মিরাজ। চার ধাপ এগিয়ে ২৪তম স্থানে উঠে এসেছেন এ অফ স্পিনার। সাকিব (উমেশ যাদবের সঙ্গে যুগ্মভাবে ২২তম), তাইজুল ইসলাম (২৭তম) ও মোস্তাফিজুর রহমান (৬১তম) আগের স্থানেই আছেন। অবনতি হয়েছে নাঈম হাসানের। ৪৬তম স্থানে নেমে গেছেন তিনি।

বোলারদের মধ্যে যথারীতি শীর্ষে আছেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। চেন্নাই টেস্টে ৫ উইকেট নেওয়া ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন তিন ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছেন। দ্বিতীয় স্থানে আগের মতোই আছেন তার সতীর্থ স্টুয়ার্ট ব্রড।
অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই চার নম্বরে আছেন সাকিব। শীর্ষে আছেন ইংলিশ তারকা বেন স্টোকস। তবে চেন্নাই টেস্টে ভালো করতে না পারায় এক ধাপ অবনতি হয়ে তৃতীয় স্থানে নেমে গেছেন রবিন্দ্র জাদেজা। ফলে না খেলেই দ্বিতীয় স্থানে উঠে এসেছেন ক্যারিবিয়ান তারকা জেসন হোল্ডার।
এএন/০২