বিশ্বজুড়ে বন্ধ হচ্ছে বোয়িং ৭৭৭ মডেলের প্লেন

সিলেট মিরর ডেস্ক


ফেব্রুয়ারি ২৩, ২০২১
০১:৫৪ অপরাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ২৩, ২০২১
০১:৫৪ অপরাহ্ন



বিশ্বজুড়ে বন্ধ হচ্ছে বোয়িং ৭৭৭ মডেলের প্লেন

দুর্ঘটনার পর যুক্তরাষ্ট্রের বিমান সংস্থা ইউনাইটেড এয়ারলাইন্স তাদের বোয়িং ৭৭৭ মডেলের ২৪টি প্লেন আকাশে না ওড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া, জাপান, কোরিয়াসহ বিশ্বজুড়ে বিভিন্ন দেশের এয়ারলাইন্স একই সিদ্ধান্ত নিয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানায়। গত ১৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ডেনভার থেকে হাওয়াই যাওয়ার পথে ইউনাইটেড এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭-২০০ প্লেনের দুই ইঞ্জিনের একটি থেকে আগুন আর ধোঁয়া বের হতে শুরু করে। এরপর নিচের বাড়িঘর, রাস্তা ও পার্কে খসে পড়তে থাকে ইঞ্জিনের বিভিন্ন যন্ত্রাংশ। শেষ পর্যন্ত কোনো রকমে জরুরি অবতরণ করে প্লেনটি। একরকম ‘নিশ্চিত মৃত্যু’র মুখ থেকে রক্ষা পান ওই প্লেনের ২৪১ আরোহী। তাদের মধ্যে ছিলেন ২৩১ জন যাত্রী ও ১০ জন ক্রু।

এ ঘটনার পর জাপান সব আন্তর্জাতিক এয়ারলাইন্সের প্রতি ‘প্র্যাট অ্যান্ড হুইটনি ৪০০০’ ইঞ্জিনচালিত বোয়িং ৭৭৭ প্লেনগুলো না ওড়ানোর অনুরোধ জানিয়েছে। দুর্ঘটনার কবলে পড়া ওই প্লেন এ ইঞ্জিনে চলছিল।

এদিকে, জাপানের ওই সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছে বোয়িং এবং দুর্ঘটনার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ওই ইঞ্জিনচালিত প্লেনগুলো আকাশে না ওড়ানোর সুপারিশ করেছে তারা।

প্লেন নির্মাতা প্রতিষ্ঠানটি বলেছে, বর্তমানে তাদের ওই ইঞ্জিনচালিত ৬৯টি বোয়িং ৭৭৭ উড়োজাহাজ বিশ্বজুড়ে চলাচল করছে।

আরসি-১০