সর্দার প্যাটেল এখন নরেন্দ্র মোদি স্টেডিয়াম

সিলেট মিরর ডেস্ক


ফেব্রুয়ারি ২৫, ২০২১
০৩:৫১ পূর্বাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ২৫, ২০২১
০৩:৫১ পূর্বাহ্ন



সর্দার প্যাটেল এখন নরেন্দ্র মোদি স্টেডিয়াম


সর্দার বল্লবভাই প্যাটেল ছিল আহমেদাবাদের বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামের নাম। দেশের মানুষের কাছে যা মোতেরা স্টেডিয়াম বলেই বেশি পরিচিত। গতকাল বুধবার ভারত-ইংল্যান্ডের গোলাপি বলের টেস্টের আগে বদলে যায় স্টেডিয়ামের নাম। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামেই নতুন নামকরণ করা হয়েছে গুজরাট রাজ্যের দৃষ্টিনন্দন এই মাঠের।

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ উদ্বোধন করেন পুনর্নির্মাণের পর ভিন্নরূপ নেওয়া মোতেরা স্টেডিয়ামের। সংস্কারের আগে এই মাঠে হয়েছে আরও ১২ টেস্ট, ২৪ ওয়ানডে আর এক টি-টোয়েন্টি। সংস্কারের পর বুধবারই প্রথম গড়াল বল। তার আগে মোদির নামে নামকরণ করা ফলকের উদ্বোধন করেন ভারতের রাষ্ট্রপতি, উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ।

উদ্বোধন হতেই একটা রেকর্ড করে ফেলে এই মাঠ। অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডকে ছাপিয়ে বিশ্বের সবচেয়ে বেশি দর্শক ধারণ করা ক্রিকেট স্টেডিয়াম এখন এই মাঠ। মেলবোর্নে জায়গা হয় ৯০ হাজার দর্শকের। নরেন্দ্র মোদি স্টেডিয়ামে জায়গা হবে ১ লাখ ৩২ হাজার মানুষ।

অত্যানুধিক  এই মাঠে আছে এলইডি ফ্লাড লাইট। রাতের বেলা তাতে ছায়া পড়বে না ক্রিকেটারদের। ড্রেসিংরুম আছে চারটি। পানি নিষ্কাসন ব্যবস্থা এতই আধুনিক যে প্রবল বৃষ্টির পরও খেলা শুরু করতে লাগবে কেবল ৩০ মিনিট সময়।

প্রধানমন্ত্রীর নামে কেন নামকরণ, কারণ ব্যাখ্যা করতে গিয়ে দেশটির রাষ্ট্রপতি বলেন, ‘স্টেডিয়ামটি আধুনিকায়নের স্বপ্ন প্রথম দেখেছিলেন নরেন্দ্র মোদি। তিনি গুজরাট রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন তখন। গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনেরও প্রধান ছিলেন।’
আহমেদাবাদের এই মাঠে এখন একের পর এক খেলা। ভারত-ইংল্যান্ডের চতুর্থ টেস্টও হবে এখানে। এরপর পাঁচ টি-টোয়েন্টি সিরিজের সব ম্যাচের ভেন্যুও করা হয়েছে এই মাঠকে। এপ্রিল-মে মাসে আইপিএলের বড় একটা অংশের খেলা পড়ার কথা নরেন্দ্র মোদি স্টেডিয়ামে।
এএন/০৫