আইসিসি নারী বিশ্বকাপে দল বাড়ছে

সিলেট মিরর ডেস্ক


মার্চ ১০, ২০২১
০৪:২৯ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ১০, ২০২১
০৪:২৯ পূর্বাহ্ন



আইসিসি নারী বিশ্বকাপে দল বাড়ছে


নারী টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ নামে নতুন একটি বৈশ্বিক টুর্নামেন্টের আয়োজনের ঘোষণা দিয়েছে আইসিসি। সেই সঙ্গে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে দল বাড়ানোর কথা জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থাটি।

আন্তর্জাতিক নারী দিবসকে স্মরণীয় করে রাখতে আইসিসি প্রতিনিয়ত নানা উদ্যোগ নিয়ে থাকে। এই যেমন গত বছর অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল। যেখানে আসরের ফাইনাল মাঠে গড়ায় নারী দিবসে। সেই ধারাবাহিকতায় এবার ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে দল বাড়ানোর পাশাপাশি নতুন আরও একটি প্রতিযোগিতা যোগ করার ঘোষণা দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা।

নারীদের ক্রিকেটের নতুন চক্র নির্ধারণ করা হয়েছে ২০২৩ থেকে ২০৩‌১ সাল হিসাব করে। আর এই চক্রেই বাড়বে বিশ্বকাপ দল ও ম্যাচের সংখ্যা। সেই সঙ্গে নতুন টুর্নামেন্ট হিসেবে যোগ করা হয়েছে ৬ দলের নারী টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ, যা অনেকটা ছেলেদের চ্যাম্পিয়নস ট্রফির মতো।

২০২৫ সাল পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপে আট দল খেলবে ৩১ ম্যাচ। তবে ২০২৯ সাল থেকে ৫০ ওভারের বিশ্বকাপে খেলবে ১০ দল, যেখানে ম্যাচ হবে ৪৮টি। অন্যদিকে, ২০২৬ সাল থেকে টি টোয়েন্টি বিশ্বকাপেও দল বাড়বে, ১২ দল খেলবে ৩৩টি ম্যাচ। এ ছাড়া টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ হবে ২০২৭ ও ২০৩১ সালে। ৬ দলের এই টুর্নামেন্টে ম্যাচ হবে ১৬টি।
এএন/০৪