‘ব্রিটেনের ধরনে মৃত্যুহার অনেক বেশি’

সিলেট মিরর ডেস্ক


মার্চ ১১, ২০২১
০৩:০৪ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ১১, ২০২১
০৩:১০ পূর্বাহ্ন



‘ব্রিটেনের ধরনে মৃত্যুহার অনেক বেশি’

করোনাময় গত বছরের শেষদিকে ব্রিটেনে প্রথমবার শনাক্ত হওয়া করোনাভাইরাসের অতিসংক্রামক নতুন ধরন, বিদ্যমান ধরনের চেয়ে ৩০ থেকে ১০০ শতাংশ বেশি প্রাণঘাতী বলে বুধবার যুক্তরাজ্য থেকে প্রকাশিত এক গবেষণায় জানা গেছে। খবর ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের।

ব্রিটেনে করোনার বিদ্যমান ধরনটির সঙ্গে বি.১.১.৭ নামে পরিচিত অতিসংক্রামক নতুন ধরনটিতে যেসব মানুষ আক্রান্ত হয়েছেন, উভয় দলের মধ্যে তুলনাত্মক বিশ্লেষণের মাধ্যমে গবেষণা করে বিজ্ঞানীরা বলছেন, নতুন ধরনটিতে মৃত্যুহার ‌‘উল্লেখযোগ্য পরিমাণে বেশি’।

২০২০ সালের সেপ্টেম্বরে ব্রিটেনে প্রথম মহামারি করোনার নতুন এই ধরনটি শনাক্ত হয়। এরপর থেকে এখন পর্যন্ত শতাধিক দেশে ধরনটি শনাক্ত হয়েছে। বিজ্ঞানীরা প্রথম থেকেই নতুন এই ধরনকে আরও বেশি প্রাণঘাতী বর্ণনা করে সতর্ক করে আসছেন।

করোনার নতুন এই ধরনটি বিদ্যমান ধরনের চেয়ে অনেক বেশি সংক্রামক ও তা সহজে বিস্তার ছড়ায় জানিয়ে বিজ্ঞানীরা বলছেন, এটা আগের ধরনটির চেয়ে অনেকে বেশি প্রাণঘাতী এবং আনুমানিক ৪০ থেকে ৭০ শতাংশ বেশি সংক্রামক।

গবেষণা নিবন্ধটি বুধবার ‘ব্রিটিশ মেডিকেল জার্নাল’ নামের চিকিৎসা সাময়িকীতে প্রকাশিত হয়। তাতে দেখা যায়, নতুন ধরনে আক্রান্ত ৫৪ হাজার ৯০৬ জন রোগীর ২২৭ জন এবং বিদ্যমান ধরনে আক্রান্ত একইসংখ্যক রোগীর মধ্যে মৃত্যু হয়েছে ১৪১ জনের।

গবেষণাটি যেসব গবেষক করেছেন তাদের একজন এক্সেটার ইউনিভার্সিটির রবার্ট চ্যালেন বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘দ্রুত বিস্তার ঘটানোর ক্ষমতাসম্পন্ন নতুন ধরন বি.১.১.৭-কে হুমকি হিসেবে তুলে ধরেছে, ফলে বিষয়টি গুরুত্বের সাথে নেওয়া উচিত।’

আরসি-০৪