মিয়ানমারে একদিনে নিহত ৭১

সিলেট মিরর ডেস্ক


মার্চ ১৫, ২০২১
১০:৪৫ অপরাহ্ন


আপডেট : মার্চ ১৫, ২০২১
১০:৪৫ অপরাহ্ন



মিয়ানমারে একদিনে নিহত ৭১

মিয়ানমারে সেনাবাহিনী অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর রবিবার দেশটিতে সবেচেয়ে বড় সহিংসতার ঘটনা ঘটে। এতে নিহত বেড়ে হয়েছে ৭১ জন।

রবিবারের ওই সহিংসতার ঘটনায় সোমবার সকালে ৩৯ জন নিহত হওয়ার খবর পাওয়া যায়। পরে আহতদের মধ্য থেকে মারা গেছেন আরও ৩২ জন। এ নিয়ে সর্বশেষ ওই সহিংসতায় মোট মারা গেলেন ৭১ জন।  দ্যা ইরাবতির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার যারা মারা যান তাদের বেশিরভাগই রবিবারের বিক্ষোভে আইয়ারাবাদী ও পাথেইন অঞ্চলে গুলিবিদ্ধ হয়েছিলেন।

গত রবিবার বিক্ষোভে ইয়াঙ্গুনের লাইংথাইয়া শিল্প এলাকাতেই নিহত হন ২২ জন। এ ছাড়া বিভিন্ন স্থানে আরও ১৭ জন বিক্ষোভকারী প্রাণ হারান।

লাইংথাইয়া শিল্প এলাকায় চীনের অর্থায়নে পরিচালিত কয়েকটি কারখানায় রবিবার আগুন দেওয়া হয়। ওই এলাকা ধোয়ায় ঢেকে যেতে শুরু করলে বিক্ষোভকারীদের ওপর চড়াও হয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা। নিরাপত্তা বাহিনীর গুলিতে সেখানে ২২ জন নিহত হয়। যদিও কারখানা পোড়ানোর ঘটনায় দায় স্বীকার করেনি কোনো পক্ষ।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের নির্বাচিত সরকারকে উৎখাত করে রাষ্ট্রক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। এরপর থেকে দেশটিতে চলছে অভ্যু্ত্থানবিরোধী বিক্ষোভ। ইরাবতি নিউজের তথ্য অনুযায়ী, চলমান এই বিক্ষোভে এখন পর্যন্ত ১৬৭ জন নিহত হয়েছেন। 

বিএ-১৮