মসজিদ নির্মাণে বিএসএফ'র বাধা, সীমান্তে উত্তেজনা

শিপার আহমেদ, বিয়ানীবাজার


মার্চ ২৩, ২০২১
০৯:১৭ অপরাহ্ন


আপডেট : মার্চ ২৪, ২০২১
০৮:৪১ অপরাহ্ন



মসজিদ নির্মাণে বিএসএফ'র বাধা, সীমান্তে উত্তেজনা

সিলেটের বিয়ানীবাজারের গজুকাটা সীমান্তে মসজিদ নির্মাণে ভারতীয় সীমান্ত রক্ষাকারী বাহিনী (বিএসএফ) অসহযোগিতা করছে বলে জানা গেছে। সম্প্রতি সীমান্ত এলাকার নো ম্যান্স ল্যান্ডে কয়েকটি বাঙ্কার খনন করেছে বিএসএফ। এ নিয়ে সোমবার (২২ মার্চ) রাত থেকে সীমান্ত এলাকায় মৃদু উত্তেজনা দেখা দেয়। তবে বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। এ ঘটনায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জোয়ানরা সীমান্তে নজরদারি বৃদ্ধি অব্যাহত রেখেছেন।

মঙ্গলবার (২৩ মার্চ) সকালে বিজিবি ৫২ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্নেল মো. শাহ আলম সিদ্দিকী জানিয়েছেন, ভারতীয় বাহিনী জিরো লাইনের ১৫০ গজের ভেতরে প্রবেশ করে কোনো ধরণের বাধা প্রদান করতে পারে না। কিন্তু তারা সীমান্ত আইন লঙ্ঘন করে ২০০ বছরের পুরোনো মসজিদ পুনঃনির্মাণে বাধা প্রদান করেছে।

জানা যায়, বিয়ানীবাজার উপজেলার গজুকাটা সীমা এলাকার ১৩৫৭ নম্বর পিলারের ভেতরে বাংলাদেশ অংশে গজুকাটা গ্রামের কেন্দ্রীয় জামে মসজিদের ২০০ বছরের পুরোনো পাকা ভবনটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হওয়ায় এলাকাবাসী এটি পুনঃনির্মাণের উদ্যোগ নেন।

দুবাগ ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য আফতাব উদ্দিন জানান, ২০১৮ সালে গ্রামবাসী মসজিদ নির্মাণের সিদ্ধান্ত নেওয়ার পর তারা বিজিবির সহায়তা চান। তৎকালীন বিজিবি-৩২ ব্যাটালিয়ানের কমান্ডার বিএসএফ এর কমান্ডারের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে মসজিদ নির্মাণের সিদ্ধান্ত হলে তারা নির্মাণ কাজ শুরু করেন। কিন্তু নির্মাণ কাজের সময় নিচের অংশের পিলারসহ আনুষাঙ্গিক কাজ শেষে ছাদ ঢালাইয়ের জন্য প্রস্তুতির এক পর্যায়ে বিএসএফ সরাসরি বাংলাদেশ সীমান্তে প্রবেশ করে মসজিদ নির্মাণের কাজে বাধা প্রদান করে।

জানা গেছে, দীর্ঘ ৩ বছর পর গত সপ্তাহে বিজিবি-৫২’র সঙ্গে বিএসএফ'র বৈঠকে মসজিদটি পুনঃনির্মাণের বিষয়ে আলোচনা হয় এবং তা পুনঃনির্মাণ করতে বিএসএফ বাধা প্রদান করবে না বলে আশ্বস্ত করে। এতে মসজিদ নির্মাণের কাজ ফের শুরু করলে গত শনিবার বিকেলে বিএসএফ তাতে বাধা প্রদান করে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এ নিয়ে বিজিবি'র পক্ষ থেকে পতাকা বৈঠকের আহ্বান জানালেও বিএসএফ তাতে সায় না দিয়ে সীমান্ত এলাকায় শক্তি বৃদ্ধির পাশাপাশি বাঙ্কার খনন করে শক্ত অবস্থান নেয়। বিজিবিও তাদের জবাব দেওয়ার প্রস্তুতি নিয়ে সীমান্ত এলাকায় অবস্থান করছে।

ওই মসজিদের ইমাম হাফিজ বিলাল আহমদ জানান, বিএসএফ'র বাধার পর থেকে পুনঃনির্মাণ কাজ বন্ধ রয়েছে।

দুবাগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম বলেন, '২০০ বছরের প্রাচীন এই মসজিদ নির্মাণের কাজে আমাদের সহযোগিতা রয়েছে। বিএসএফ মসজিদ নির্মাণের কাজে বাধা প্রদান ও নির্মাণ কাজ বন্ধ করে দেওয়ায় ধর্মপ্রাণ মানুষের মাঝে ক্ষোভ বিরাজ করছে।'

এ বিষয়ে বিজিবি-৫২ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্নেল মো. শাহ আলম সিদ্দিকী বলেন, 'বিএসএফ এখানে বাধা দিয়ে অন্যায় করছে। গজুকাটা সীমান্তসহ ২ ব্যাটালিয়নের আওতাধীন সকল এলাকায় বিজিবি'র শক্তি বৃদ্ধি করা হয়েছে।'

 

এসএ/আরআর-১১