সেই সাবমেরিনের ৫৩ নাবিকই মারা গেছেন

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৫, ২০২১
১১:৫৩ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২৫, ২০২১
১১:৫৩ অপরাহ্ন



সেই সাবমেরিনের ৫৩ নাবিকই মারা গেছেন

মহড়ায় গিয়ে নিখোঁজ ইন্দোনেশিয়ার সেই সাবমেরিনটির ৫৩ জন নাবিকের সবাই মারা গেছেন। রবিবার দেশটির সেনাবাহিনীর প্রধান সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। এ দিন সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেওয়া হয়।

ইন্দোনেশিয়ার সেনাপ্রধান এয়ার মার্শাল হাদি তিজাহজানতো আল জাজিরাকে বলেন, কেআরআই নানগালা-৪০২ নামের সাবমেরিনটির ৫৩ নাবিকের সবাই মারা গেছেন।

গত বুধবার বালি দ্বীপের কাছে মহড়ার সময় ৪৪ বছরের পুরোনো এ সাবমেরিনের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এ সময় এতে ৫৩ নাবিক ছিলেন। ইন্দোনেশিয়ার অন্তত ছয়টি যুদ্ধজাহাজ, একটি হেলিকপ্টার ও ৪০০ মানুষ নিখোঁজ সাবমেরিনটি অনুসন্ধানে কাজ শুরু করেন। সহায়তার হাত বাড়িয়ে দেয় অস্ট্রেলিয়া, ভারত, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুর।

ব্যাপক তল্লাশির পর নিখোঁজ হওয়ার তিনদিনের মাথায় সাবমেরিনটির ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়। লুব্রিকেন্টের একটি বোতল, টর্পেডোর সুরক্ষার একটি যন্ত্রসহ ধ্বংসাবশেষের ছয়টি টুকরা সাংবাদিকদের সামনে হাজির করে ইন্দোনেশিয়ার সশস্ত্র বাহিনী। এরপর আনুষ্ঠানিকভাবে সাবমেরিনটি ডুবে যাওয়ার ঘোষণা দেয় দেশটি।

ইন্দোনেশিয়ার নৌবাহিনীর চিফ অব স্টাফ উইদো মারগোনো জানান, সিঙ্গাপুরের পাঠানো একটি উদ্ধারকারী যান পানির দুই হাজার ৬০০ ফুট নিচে নিখোঁজ সাবমেরিনের ধ্বংসাবশেষের ছবি তুলতে সক্ষম হয়েছে। এটি তিন টুকরা হয়ে ভেঙে গেছে।

নাবিকদের প্রায় ৭২ ঘণ্টা পর্যন্ত টিকে থাকার মতো অক্সিজেন ছিল সাবমেরিনটিতে। শুক্রবার দিবাগত রাত ৩টা পর্যন্ত অক্সিজেনের ঘাটতি হওয়ার কথা ছিল না তাদের। কিন্তু এ সময়সীমা পার হওয়ায় নাবিকদের বেঁচে থাকার সম্ভাবনা দেখছিলেন না কেউ। এরমধ্যে রোববার আনুষ্ঠানিকভাবে জানানো হয়, তারা সবাই মারা গেছেন।

নিহত নাবিকদের পরিবারের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।

বিএ-১১