সারাবিশ্বে একদিনে করোনায় সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যু ভারতে

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৬, ২০২১
০৫:২২ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২৬, ২০২১
০৫:২২ অপরাহ্ন



সারাবিশ্বে একদিনে করোনায় সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যু ভারতে

প্রাণঘাতী রোগ করোনায় গত একদিনে বিশ্বের দেশগুলোর মধ্যে সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যু হয়েছে ভারতে। 

সোমবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৫২ হাজার ৯৯১ জন; আর এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ২ হাজার ৮১২ জন।

বিশ্বের দেশগুলোতে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সেরা ওঠা রোগীদের হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট করোনাভাইরাস ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে বিশ্বজুড়ে করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ও মৃত্যুর হিসেবে যদিও এখন পর্যন্ত শীর্ষে আছে যুক্তরাষ্ট্র; কিন্তু দৈনিক আক্রান্ত ও মৃত্যুর হিসেবে সোমবার যুক্তরাষ্ট্রকে অনেক পেছনে ফেলেছে ভারত।

মহামারির শুরু থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ২৮ লাখ ২৪ হাজার ৩৮৯ জন, মারা গেছেন ৫ লাখ ৮৬ হাজার ১৫২ জন।

 ভারতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৭৩ লাখ ৬ হাজার ৩০০ জন, মারা গেছেন ১ কোটি ৯৫ লাখ ১১৬ জন।

তবে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৭৩৬ জন, মারা গেছেন ২৭৩ জন।

কিছুদিন আগ পর্যন্তও করোনায় দৈনিক আক্রান্ত ও মৃত্যুর তালিকায় ভারতের চেয়ে এগিয়েছিল দক্ষিণ আমেরিকার বৃহত্তম দেশ ব্রাজিল। 

তবে রোববার যুক্তরাষ্ট্রের পাশাপাশি এই হিসেবে পিছিয়ে গেছে ব্রাজিলও। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩২ হাজার ৫৭২ এবং এই সময়সীমায় সেখানে মারা গেছেন ১ হাজার ৩১৬ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ও মৃত্যুর হিসাবে ভারতের রাজ্যগুলোর মধ্যে শীর্ষে মহারাষ্ট্র। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এই সময়সীমার মধ্যে দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্যটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৬৬ হাজার ১৯১ জন, মারা গেছেন ৮৩২ জন।

একদিনে আক্রান্তের তালিকায় মহারাষ্ট্রের পরই আছে উত্তরপ্রদেশ ও কর্ণাটক। এই দুটি রাজ্যেই গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ হাজার থেকে ৪০ হাজারের মধ্যে রয়েছে।

একদিনে মৃত্যুর হিসেবে মহারাষ্ট্রের পর দ্বিতীয় অবস্থানে আছে দিল্লি, তৃতীয় অবস্থানে উত্তরপ্রদেশ। গত ২৪ ঘণ্টায় দিল্লিতে করোনায় মারা গেছেন ৩৫০ জন, উত্তর প্রদেশে ২০৮ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় ভারতের আরো যেসব রাজ্যে করোনার উচ্চ সংক্রমণ দেখা গেছে সেগুলো হলো কেরালা, ছত্তিশগড়, গুজরাট ও ঝাড়খণ্ড।

বি এন -০৪