ধর্মঘটে শ্রীমঙ্গলের তিনটি চা-বাগানের শ্রমিকরা

সিলেট মিরর ডেস্ক


মে ১৮, ২০২১
০৭:০২ অপরাহ্ন


আপডেট : মে ১৮, ২০২১
০৭:৪১ অপরাহ্ন



ধর্মঘটে শ্রীমঙ্গলের তিনটি চা-বাগানের শ্রমিকরা

শ্রীমঙ্গলে হয়রানি ও চাকুরিচ্যুতির প্রতিবাদে ৩ চা বাগানের শ্রমিকেরা একযোগে ধর্মঘট পালন করেছে।

মঙ্গলবার (১৮ মে) সকালে উপজেলার সাতগাঁও ইউনিয়নের তিন চা বাগানের প্রায় আড়াই শতাধিক চা শ্রমিক এই ধর্মঘটে যোগ দিয়ে বিশিষ্ট নারী নেত্রী লায়লা কবিরের পারিবারিক সাতগাঁও চা বাগান কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রতিবাদ জানায়।

আন্দোলনরত শ্রমিকরা জানায়, বাগানের প্রধান ব্যবস্থাপক রফিকুল ইসলাম ও ব্যবস্থাপক ইফতেখার আলম গত ১৫ মে শ্যামল কৈরী নামে বাগান হাসপাতালের ড্রেসারের বাড়িতে তল্লাসী, থানায় মিথ্যা অভিযোগ ও সর্বশেষ সোমবার চাকুরিচ্যুৎ করে। এতে করে সাতঁগাও বাগানের শ্রমিকদের মাঝে তীব্র অসন্তোষ দেখা দেয়। এই বাগানের শ্রমিকদের সাথে ইছামতি ও মাকরিছড়া নামে আরো দুটি চা বাগানের প্রায় আড়াই শতাধিক শ্রমিক মঙ্গলবার স্থানীয় ‘নাচঘরে’ ধর্মঘট পালন করে। এসময় তারা বাগানের উপ-সহকারী ব্যবস্থাপক ইফতেখার আলমের অপসারণ দাবী করেন তারা। সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছে।

চা শ্রমিক পরিতোষ অমলিক বলেন, গত ১৫ দিন আগে কিছু না জানিয়ে আগে আমার নামের একটি পুকুর, আধ কেয়ার ফসলি জমির বরাদ্দ বাতিল করে দিয়েছে বাগান কর্তপক্ষ। প্রতিবাদ করলে ম্যানেজাররা মিথ্যা গাছ চুরির মামলা ও হয়রানী করে থাকে।

স্থানীয় ইউপি সদস্য লাল বাবু জানায়, বাগানের দরিদ্র চা শ্রমিকদের ঘামে কোটি কোটি টাকা মুনাফা করলেও কোম্পানী শ্রমিকদের সুযোগ-সুবিধা দিতে চায় না। অনেক শ্রমিকদের ঘরে টিনের চালা ছিদ্র হয়ে পনি পড়ে, কর্তৃপক্ষ মেরামত করে দিতে চায় না। এসব নিয়ে তাদের মধ্যে ক্ষোভ রয়েছে।

চা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরা বলেন, সমস্যাগুলো নিয়ে আন্দোলনরত শ্রমিক ও পঞ্চায়েত নেতাদের সাথে নিয়ে আমরা বাগান কর্তৃপক্ষের সাথে আলোচনার কথা রয়েছে। এতে সমাধান না হলে চা শ্রমিকরা বৃহত্তর আন্দোলনে যাবে। স্থানীয় ইউপি চেয়ারম্যান মিলন শীল বলেন, এনিয়ে আলোচনা চলছে। সবাই মিলে বসে একটা সমাধান রেব করার চেষ্টা করছি।

সাতগাঁও চা বাগানের প্রধান ব্যবস্থাপক মো. রফিকুল ইসলাম বলেন, ‘সমস্যা নিরসনে চা বাগানে শ্রমিকরা আন্দোলনে গেলে বাগান কর্তৃপক্ষকে আগে অবহিত করার নিয়ম আছে। শ্রমিকরা এনিয়ে আমাদের কিছুই জানায়নি’। ড্রেসার শ্যামল কৈরীকে অপসারন বিষয়ে বলেন, ‘তার বিরুদ্ধে থানায় সুনিদৃষ্ট অভিযোগ দায়ের করা হয়েছে।

জি কে/বি এন-১১