ভূমধ্যসাগর থেকে ১৬৪ বাংলাদেশি উদ্ধার করে আটক

সিলেট মিরর ডেস্ক


জুন ১৩, ২০২১
০৩:০৮ অপরাহ্ন


আপডেট : জুন ১৩, ২০২১
০৩:০৮ অপরাহ্ন



ভূমধ্যসাগর থেকে ১৬৪ বাংলাদেশি উদ্ধার করে আটক

ইউরোপে যাওয়ার পথে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টার সময় ১৬৪ বাংলাদেশিসহ অন্তত ৪৩৯ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধারের পর আটক করেছে লিবিয়া।

উত্তর আফ্রিকার এই দেশটির উপকূলরক্ষী বাহিনী ভূমধ্যসাগর থেকে অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধারের পর আটক করেছেন বলে জানিয়েছে।

লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশ মিশন ১৬৪ বাংলাদেশিকে ভূমধ্যসাগর থেকে উদ্ধার এবং আটকের তথ্য নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার ভূমধ্যসাগরে বেশ কয়েকটি নৌকায় ভাসতে থাকা এই অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করে লিবিয়ার উপকূলরক্ষী বাহিনীর দু’টি জাহাজ।

উদ্ধারকৃত অভিবাসনপ্রত্যাশীদের সবাই আফ্রিকা এবং এশিয়ার বিভিন্ন দেশের নাগরিক বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন। লিবিয়ার নৌবাহিনীর একজন মুখপাত্র বলেছেন, উদ্ধারের পর ওই অভিবাসনপ্রত্যাশীদের ত্রিপোলিতে নৌবাহিনীর একটি ঘাঁটিতে নেওয়া হয়।

পরে দেশটির অবৈধ অভিবাসন প্রতিরোধ কর্তৃপক্ষের কাছে তাদের হস্তান্তর করা হয়। বর্তমানে ত্রিপোলির একটি আশ্রয় কেন্দ্রে তাদের রাখা হয়েছে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।

লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স গাজী মো. আসাদুজ্জামান কবির বলেছেন, তারা এই ঘটনার ব্যাপারে অবগত আছেন।

চলতি বছরের মে মাস পর্যন্ত লিবিয়ার উপকূলরক্ষী বাহিনী ইউরোপ পাড়ি দেওয়ার চেষ্টাকারী অন্তত ৯ হাজার ২১৬ অভিবাসনপ্রত্যাশীকে ভূমধ্যসাগর থেকে উদ্ধার করে। যদিও গত বছরের একই সময়ে ভূমধ্যসাগর থেকে অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধারের এই সংখ্যা ছিল ৭ হাজারের কিছু বেশি। লিবিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী খালেদ তিজানি মাজেন ইউরোপীয় কমিশনার ফর হোম অ্যাফেয়ার্স ইলভা জোহানসনের সঙ্গে এক বৈঠকে এ তথ্য জানিয়েছেন।

বি এন-০২