ভারতে একদিনে কমেছে মৃত্যু, বেড়েছে আক্রান্ত

সিলেট মিরর ডেস্ক


জুন ১৬, ২০২১
০১:৪৪ অপরাহ্ন


আপডেট : জুন ১৬, ২০২১
০১:৪৪ অপরাহ্ন



ভারতে একদিনে কমেছে মৃত্যু, বেড়েছে আক্রান্ত

চলমান করোনার দ্বিতীয় ঢেউয়ে গত ৭৫ দিনের মধ্যে করোনায় সর্বনিম্ন আক্রান্ত ও মৃত্যুর দিন পেরোনোর পর ২৪ ঘণ্টায় এ রোগে দৈনিক আক্রান্তের সংখ্যা ফের বেড়েছে ভারতে, এই সময়সীমায় মৃত্যুর সংখ্যা কিছুটা কমেছে দেশটিতে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ৬২ হাজার ২২৪ জন এবং এ রোগে এই দিন মারা গেছেন ২ হাজার ৫৪২ জন। আগের দিন সোমবার ভারতে করোনায় আক্রান্ত হয়েছিলেন ৬০ হাজার ৪৭১ জন এবং মারা গিয়েছিলেন ২ হাজার ৭২৬ জন।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে ১ হাজার ৭৫৩ জন এবং মৃত্যু কমেছে ১৮৪ জন।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়লের বুলেটিনে বলা হলা হয়েছে, মঙ্গলবার ভারতের রাজ্যগুলোর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্তের ঘটনা ঘটেছে কেরালায়। রাজ্যটিতে এই দিন করোনায় নতুন আক্রান্ত হয়েছেন ১২ হাজার ২৪৬ জন এবং মারা গেছেন ১৬৬ জন।

আক্রান্তের দিক থেকে কেরালার পরেই আছে তামিল নাড়ু। মঙ্গলবার ভারতের এই রাজ্যটিতে করোনায় আক্রান্ত নতুন রোগীর সংখ্যা ছিল ১১ হাজার ৮০৫ জন এবং এ রোগে মৃতের সংখ্যা ছিল ২৬৭ জন।

চলমান করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতের সবচেয়ে বিপর্যস্ত রাজ্য মহারাষ্ট্রে মঙ্গলবার নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ৭ হাজার ৬৫২ জন। এছাড়া অন্ধ্র, কর্নাটকেও মঙ্গলবার করোনায় নতুন আক্রান্ত ও মৃত্যুর হার ছিল উচ্চসংখ্যক।

তবে টানা ২০ দিনের ধারাবাহিকতা অক্ষুন্ন রেখে মঙ্গলবারও করোনায় দৈনিক আক্রান্ত রোগীর তুলনায় এ সুস্থ হয়ে ওঠাদের সংখ্যা বেশি ছিল। মঙ্গলবার দেশজুড়ে করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৭ হাজার ৬২৮ জন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা, ভারতে গত ৯ দিন ধরে দৈনিক করোনা পজিটিভ শনাক্তের হার ৫ শতাংশের নিচে আছে। মঙ্গলবার এই হার ছিল ৩.২২। বর্তমানে দেশটিতে সক্রিয় করোনা রোগী আছেন ৮ লাখ ৬৫ হাজার ৪০৪ জন।

ভারতে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৩০ জানুয়ারি, কেরালায়। এরপর থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২ কোটি ৯৬ লাখ ৩৩ হাজার ১০৫ জন এবং এ পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন মোট ৩ লাখ ৭৯ হাজার ৬০১ জন।

তবে করোনায় আক্রান্ত হওয়ার পর সেরে ওঠাদের সংখ্যাও কম নয় ভারতে। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ভারতে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ২ কোটি ৮৩ লাখ ৮৮ হাজার ১০০ জন।

চলতি বছর ১৬ জানুয়ারি থেকে গণটিকাদান কর্মসূচি শুরু করেছে ভারত। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়সূত্রে জানা গেছে, কর্মসূচিতে এ পর্যন্ত দেশজুড়ে ২৫ কোটি ডোজ টিকা ব্যবহার করা হয়েছে। পাশাপাশি, ২০২১ সাল শেষ হওয়ার আগেই দেশের ১০৮ কোটিরও বেশি মানুষকে টিকার আওতায় আনার নতুন লক্ষ্য নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার- তাও জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বি এন-০২