রাজনগরে চা শ্রমিকদের মানববন্ধন, কর্মবিরতি

রাজনগর প্রতিনিধি


জুন ১৬, ২০২১
০৮:১১ অপরাহ্ন


আপডেট : জুন ১৬, ২০২১
০৮:১১ অপরাহ্ন



রাজনগরে চা শ্রমিকদের মানববন্ধন, কর্মবিরতি

মৌলভীবাজারের রাজনগরের মাথিউড়া চা-বাগানের চা শ্রমিকরা বাগানে কারখানা স্থাপন, এমবিবিএস ডাক্তার, নার্স এবং অ্যাম্বুলেন্স সুবিধা, অস্থায়ী শ্রমিকদের স্থায়ীকরণ, বিশুদ্ধ পানির ব্যবস্থাসহ ১২ দফা দাবি নিয়ে মানববন্ধন ও ৩ ঘন্টা কর্মবিরতি পালন করেছেন।

বুধবার (১৬ জুন) সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত শ্রমিকরা কাজে যোগ না দিয়ে এ কর্মসূচি পালন করেন।

বাগান সূত্রে জানা গেছে, সকালে কাজে যোগ না দিয়ে ম্যানেজার বাংলোর পাশের রাবার ড্যামের সামনের মাঠে ৫ শতাধিক শ্রমিক জড়ো হয়ে মানববন্ধন করেন।

মাথিউরা চা-বাগান পঞ্চায়েত সভাপতি সুগ্রীম গৌড় জানান, সকাল ৯টার দিকে মাথিউরা চা-বাগানের ম্যানেজার বাংলোর পাশে রাবার ড্যামের সামনের মাঠে ৫ শতাধিক শ্রমিক জড়ো হয়ে মানববন্ধন ও কর্মবিরতি কর্মসূচি পালন করেছেন।

এ সময় বক্তব্য দেন, মাথিউরা চা-বাগান পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক রাম লাল রবি দাশ, উপদেষ্টা বাবুলাল গৌড়, সাধারণ শ্রমিকের পক্ষে লীলা বতী গৌড়, চা শ্রমিক সংগঠন প্রত্যাশা বাংলাদেশের সাধারণ সম্পাদক নুরে আলম প্রমুখ।

বক্তারা বলেন, কয়েকমাস আগে আমরা বাগান কর্তৃপক্ষের সঙ্গে ১২ দফা দাবি নিয়ে সমঝোতা বৈঠকে বসেছিলাম। তারা আমাদের ৯ দফা দাবি মেনে নিলেও আজ পর্যন্ত তা বাস্তবায়ন করেনি।

বক্তারা আরও বলেন, বিশুদ্ধ পানির ব্যবস্থা, চিকিৎসাসেবার উন্নয়ন, শিক্ষিত চা শ্রমিকদের চাকরি প্রদান, শ্রমিকদের করোনাকালীন প্রণোদনার ব্যবস্থা করতে হবে। ৯ দফা দাবি আদায় না হলে শ্রমিকরা বৃহত্তর কর্মসূচি ঘোষণা করবেন।

এ প্রসঙ্গে মাথিউড়া চা-বাগানের ব্যবস্থাপক ইবাদুল হক বলেন, লেবার হাউজের সঙ্গে চুক্তি মোতাবেক মালিকপক্ষ দাবি পূরণ করে যাচ্ছে। তারা বেআইনিভাবে কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে। গত ২২ মার্চ শ্রম অধিদপ্তরের বিভাগীয় ডেপুটি ডিরেক্টর নাহিদুল ইসলামসহ অনুষ্ঠিত বৈঠকে দাবি-দাওয়া নিয়ে সমঝোতা হয়েছে অযৌক্তিক কোনো দাবি বাস্তবায়ন করা যাবে না। 


এফএইচ/আরআর-০৪