ইতিহাস গড়লেন তিউনেশিয়ান-কন্যা জাবেউর

খেলা ডেস্ক


জুন ২১, ২০২১
০৯:১৫ অপরাহ্ন


আপডেট : জুন ২১, ২০২১
০৯:১৫ অপরাহ্ন



ইতিহাস গড়লেন তিউনেশিয়ান-কন্যা জাবেউর


পেশাদার নারী টেনিস সংস্থার (ডব্লিটিএ) খেতাব অর্জন করলেন তিউনেশিয়ান-কন্যা ওন্স জাবেউর। রোববার (২০ জুন) বার্মিংহামের গ্রাসকোর্ট ইভেন্টের ফাইনালে রাশিয়ান ডারিয়া কাসাতকিনাকে হারিয়েছেন তিউনেশিয়ার জাবেউর। তিনি প্রথম তিউনিশিয়ান যে টেনিসের এমনখেতাব অর্জন করলেন। 

পূর্বের দুটি ফাইনাল হেরে এবার ৭-৫, ৬-৪ স্কোরে জিতে শিরোপার দাবিদার হয়েছেন উত্তর আফ্রিকার নারী টেনিসের ট্রেইলব্লেজার জাবেউর।

এই অর্জনে জাবেউর বলেন, ‘আমি খুব গর্বিত। আমি অনেক লড়াই করেছি এবং আমার পক্ষে ডব্লিউটিএ খেতাব অর্জন করা কঠিন ছিল। এটি আমার পেতেই হবে- এমন আকাঙ্খা ছিল। চেষ্টার ফল হিসেবে এই শিরোপা জিততে পেরেছি। খুব বেশি আরব বা তিউনেশিয়ান খেলোয়াড় খেলছেন না। আমার এই অর্জন তাদেরকে আরও বেশি করে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা জোগাবে। আরও অনেক খেলোয়াড়কে উঠে আসতে দেখতে চাই।’

সৃজনশীল শট তৈরি এবং ট্রেডমার্ক ড্রপশটের জন্য পরিচিত জাবেউর ২০১৮ সালে মস্কোয় ফাইনালে কাসাতকিনার কাছে হেরে গিয়েছিলেন। এ প্রসঙ্গে জাবেউর বলেন, ‘গতবার আমি হেরে গিয়ে কেঁদেছিলাম। তাই এবার আমি ভাবছিলাম যে আমি রাতে কাঁদব এবং হতাশ হব নাকি আমি উদযাপন করতে যাচ্ছি?’ 

চলতি মৌসুমে ২৮টি ম্যাচ জিতেছেন জাবেউর। সমসংখ্যক ম্যাচ বিশ্বের এক নম্বর অ্যাশ বার্তি বাদে অন্য যে কোনো খেলোয়াড় খেলেননি।

এএন/০৭