নবীগঞ্জে খেলা দেখতে মানুষের ঢল, করোনা ছড়ানোর শঙ্কা

আনোয়ার হোসেন মিঠু, নবীগঞ্জ


জুন ২৬, ২০২১
০৪:২৩ অপরাহ্ন


আপডেট : জুন ২৬, ২০২১
০৪:২৩ অপরাহ্ন



নবীগঞ্জে খেলা দেখতে মানুষের ঢল, করোনা ছড়ানোর শঙ্কা

মহামারি করোনার কবল থেকে দেশবাসীকে রক্ষা করতে সরকার যখন সারা দেশে কঠর লকডাউনের ঘোষণা দিয়েছে, ঠিক তখনই গতকাল শুক্রবার (২৫ জুন) বিকেলে হবিগঞ্জের নবীগঞ্জের সীমান্তবর্তী বানিয়াচং উপজেলার গুনই মাঠে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা দেখতে অর্ধলক্ষাধিক মানুষের ঢল নেমেছিল। করোনার ঝুঁকি নিয়ে এমন বিশাল আয়োজনে আতঙ্কিত স্থানীয় সচেতন মানুষজন। তারা বলছেন, এ ঘটনা হবিগঞ্জ জেলায় করোনা সংক্রমণের ক্ষেত্রে বিপজ্জনক হয়ে দেখা দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, এ বিষয়টি সংশ্লিষ্ট প্রশাসনের পক্ষ থেকে নিরুৎসাহিত করা জরুরি ছিল। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে কোনো ভূমিকা বা দায়িত্ব পালন করা হয়নি।

জানা গেছে, বানিয়াচং উপজেলার গুনই গ্রামবাসীর উদ্যোগে গ্রামের মাঠে ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হয়। শুক্রবার ছিল ওই টুর্নামেন্টের ফাইনাল খেলা। উক্ত খেলায় অংশ নেয় নবীগঞ্জ ফুটবল একাদশ ও গুনই গ্রাম ফুটবল একাদশ। মাঠে স্থানীয় সংসদ সদস্যসহ অনেক দায়িত্বশীল জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সামাজিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। খেলা উপভোগ করার জন্য অর্ধলক্ষাধিক মানুষের ঢল নামে। স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে অর্ধলক্ষাধিক মানুষের উপস্থিতিতে উক্ত ফুটবল খেলা অনুষ্ঠিত হওয়ায় ব্যপক হারে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে নবীগঞ্জ, বানিয়াচং ও সদর উপজেলায়।

বিশেষজ্ঞরা বলছেন, মহামারি করোনার ঝুঁকিপূর্ণ জেলাগুলোর মধ্যে হবিগঞ্জ জেলাও রয়েছে। করোনার কারণে সারা দেশ ভয়াবহ পরিস্থিতির দিকে যাচ্ছে। এমন পরিস্থিতি বিবেচনায় সরকার সারা দেশে ১৪ দিনের জন্য 'শাটডাউন' ঘোষণার প্রস্তুতি নিয়েছে। সোমবার থেকে ঘোষণা হয়েছে কঠোর লকডাউন। এমন পরিস্থিতিতে হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার গুনই গ্রামে ফুটবল টুর্নামেন্টে সমাগম ঘটেছে অর্ধলক্ষাধিক মানুষের। মাস্কবিহীন ছিলেন দর্শকদের মধ্যে প্রায় ৯৯ শতাংশ মানুষ। মাঠ ছাড়িয়ে দর্শকরা সেতু, আশপাশের বাড়িঘর এমনকি গাছে উঠে পর্যন্ত খেলা উপভোগ করেছেন। 

খেলায় এতো মানুষের উপস্থিতির মূল কারণ ছিল উভয়পক্ষে নাইজেরিয়ান খেলোয়াড়ের ছড়াছড়ি। রাস্তায় ছিল ছোট-বড় গাড়ির দীর্ঘ সারি। এতে যানজটের কবলে পড়তে হয়েছে স্থানীয় লোকজনকে। শুক্রবার জুমার নামাজ শেষ হতে না হতেই দর্শকরা মাঠে আসতে শুরু  করেন। খেলা শুরুর অনেক আগেই মাঠে হাজার হাজার মানুষের উপস্থিতি লক্ষ্য করা গেছে। মাঠে খেলা গড়ানোর পূর্বেই মাঠের চারপাশ ভর্তি মাস্কবিহীন মানুষের উপস্থিতি নিয়ে মাঠে উপস্থিত লোকজনকেই করোনা ছড়িয়ে পড়ার শঙ্কা নিয়ে আলাপ করতে শোনা গেছে। খেলায় আমন্ত্রিত অতিথিদের মধ্যে কয়েকজন ছাড়া অন্যান্য অতিথিদের অনেকেই ছিলেন মাস্কবিহীন। এ অবস্থায় করোনার শঙ্কা সঙ্গে নিয়েই বাড়ি ফিরেছেন দর্শকরা।


এএম/আরআর-০১