জাপানে করোনার প্রকোপ, অলিম্পিক নিয়ে সংশয়

খেলা ডেস্ক


জুলাই ১৭, ২০২১
০২:৩০ অপরাহ্ন


আপডেট : জুলাই ১৭, ২০২১
০২:৩০ অপরাহ্ন



জাপানে করোনার প্রকোপ, অলিম্পিক নিয়ে সংশয়
টোকিও অলিম্পিক


জাপানে করোনাভাইরাসের প্রকোপ বাড়ায়, অলিম্পিকে অংশ নেওয়া অ্যাথলিট, কর্মকর্তা ও সাধারণ মানুষের মধ্য তৈরি হয়েছে সংশয়। এরই মধ্যে টোকিও অলিম্পিকে আসা নাইজেরিয়া দলের এক কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

কয়েকদিন পরই মাঠে গড়াবে 'দ্য গ্রেটেস্ট শো অন আর্থ' খ্যাত অলিম্পিক। কিন্তু আয়োজক দেশ জাপানে করোনাভাইরাসের প্রকোপ বাড়ছে। তাই বাড়ছে উদ্বেগ-উৎকণ্ঠাও।

গত জানুয়ারির পর টোকিওতে নতুন করে আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। বিশ্বের বেশ কয়েকটি দেশে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় অলিম্পিকের এবারের আসর বাতিলের দাবিতে টোকিওতে বিক্ষোভ চলছে। এর মাঝেও বিভিন্ন দেশের অ্যাথলিটরা জাপানে আসতে শুরু করেছে।

অলিম্পিকে অংশ নেওয়া সাতটি দলের খেলোয়াড়রা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বৈশ্বিক মহামারিকালে অলিম্পিকের মতো বড় ক্রীড়াযজ্ঞের আয়োজন ঝুঁকিতে ফেলবে।

টোকিওর দক্ষিণ পশ্চিমাঞ্চলের হামামাতসুতে ব্রাজিল জুডো দল তাঁবু গেড়েছে। সেখানকার হোটেলের ৮ জন স্টাফ কোভিড-১৯ আক্রান্ত হওয়ার পর ব্রাজিল জুডো দলের ৪৯ সদস্যকে আইসোলেশনে রাখা হয়েছে। 

এদিকে টোকিও অলিম্পিকে আসা নাইজেরিয়া দলের এক কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। তিনি বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন।

অলিম্পিকে অংশ নেওয়া অ্যাথলিটদের মধ্যে আক্রান্ত হওয়ায় ভয় বেড়েছে। তাই আরও সতর্ক টোকিও গেমস আয়োজক কর্তৃপক্ষ।

অলিম্পিক কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়, প্রতিদিনই অ্যাথলিটদের পিসিআর টেস্ট করানো হচ্ছে। কারো মধ্যে বিন্দুমাত্র সন্দেহ দেখলে তাকে দ্রুত আইসোলেশনে সরিয়ে নেওয়া হচ্ছে।  উদ্বোধনী অনুষ্ঠান শুরু হতে বাকি আর ৫ দিন। এই ক'দিন অলিম্পিক ভিলেজের বাইরে যেতে নিষেধাজ্ঞা রয়েছে অ্যাথলিটদের।

এএন/০৬