নিয়ম ভাঙায় মহিলা হ্যান্ডবল খেলোয়াড়দের জরিমানা

খেলা ডেস্ক


জুলাই ২৪, ২০২১
০৯:২৮ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ২৪, ২০২১
০৯:২৮ পূর্বাহ্ন



নিয়ম ভাঙায় মহিলা হ্যান্ডবল খেলোয়াড়দের জরিমানা
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ


স্পোর্টস ব্রায়ের নিয়ে বিকিনির বদলে অতিরিক্ত পোশাক পরে খেলায় ‘শাস্তি’ দেওয়া হল মহিলাদের। খেলার মাঠের নিয়ম ভাঙায় শাস্তি পেতেই হলো তাদের। তারা নরওয়ের মহিলা হ্যান্ডবল দলের খেলোয়াড়। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে  বিকিনি প্যান্টির পরিবর্তে যাঁরা শর্টস পরে বুলগেরিয়ার মাঠে নেমেছিলেন। আর সেই কারণেই মোটা অঙ্কের জরিমানা করা হল তাঁদের। ইউরোপীয় হ্যান্ডবল ফেডারেশনের তরফে জানানো হয়েছে, খেলার নিয়মভঙ্গ করার জন্যই মহিলা খেলোয়াড়দের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হয়েছে। ১৫০০ ইউরো অর্থাৎ ভারতীয় মুদ্রায় এক লক্ষ ৩০ হাজারেরও বেশি জরিমানা গুনতে হল দলকে।

আন্তর্জাতিক হ্যান্ডবল ফেডারেশনের নিয়ম অনুযায়ী, মহিলা খেলোয়াড়দের টাইট ফিটিংস বিকিনি পরতে হবে। কোমর থেকে পায়ের দিকে এই বিকিনি ৪ ইঞ্চির বেশি হবে না। দু’পায়ের নিচ দিক থেকে উপরের দু’পাশ বরাবর কাটা থাকতে সেটি। অর্থাৎ কোনওভাবেই এর বদলে শর্টস পরা যাবে না। পুরুষদের ক্ষেত্রে আবার হাঁটুর চার ইঞ্চি উপর পর্যন্ত শর্টস পরার অনুমতি রয়েছে।

কিন্তু সব জেনেও কেন শর্টস পরে খেলার সিদ্ধান্ত নিলেন খেলোয়াড়রা? আসলে ২০০৬ সাল থেকেই আন্তর্জাতিক ফেডারেশনের পোশাক সংক্রান্ত নিয়মের বিরোধিতা করে আসছে নরওয়ের হ্যান্ডবল ফেডারেশন। তাদের দাবি, যে পোশাকে খেলতে খেলোয়াড়রা স্বাচ্ছন্দ্য বোধ করেন, সেই পোশাক পরারই অনুমতি দিতে হবে। আর তাই মহিলা প্লেয়ারদের শর্টস পরে খেলায় তাঁদের পাশেই দাঁড়িয়েছে সে দেশের ফেডারেশন। টুইট করে ওই মহিলাদের প্রশংসাও করা হয়েছে। লিখেছে, এভাবেই নিয়ম বদলের জন্য সরব হতে হবে। তবে মহিলা খেলোয়াড়দের প্রতিবাদকে উপেক্ষা করে তাঁদের ‘শাস্তি’ দেওয়ার পথেই হেঁটেছে ইউরোপীয় হ্যান্ডবল ফেডারেশন।

এএন/০১