উপজেলার স্বীকৃতিতে আনন্দে ভাসছেন মধ্যনগরবাসী

শামীম আহমদ, ধর্মপাশা


জুলাই ২৬, ২০২১
০৬:১৪ অপরাহ্ন


আপডেট : জুলাই ২৬, ২০২১
০৬:১৪ অপরাহ্ন



উপজেলার স্বীকৃতিতে আনন্দে ভাসছেন মধ্যনগরবাসী

চারটি ইউনিয়ন নিয়ে ১৯৭৪ সালে গঠিত হয় সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার হাওরবেষ্ঠিত মধ্যনগর থানা। দীর্ঘদিন ধরে মধ্যনগর থানাকে উপজেলা হিসেবে উন্নীত করার দাবি জানিয়ে আসছিলেন এখানকার চারটি ইউনিয়নের হাওরবাসী।

অবশেষে সোমবার (২৬ জুলাই) প্রশাসনিক পূনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকা) সভায় মধ্যনগর থানাকে উপজেলা হিসেবে অনুমোদন দেওয়া হয়েছে। এতে করে এখানকার চারটি ইউনিয়নের মানুষজনের মধ্যে আনন্দ-উল্লাস বিরাজ করছে।

মধ্যনগর থানাটি উপজেলা হিসেবে অনুমোদন পাওয়ার খবরে উপজেলার মধ্যনগর ইউনিয়নের মধ্যনগর বাজারে সর্বসাধারণের অংশগ্রহণে আনন্দ মিছিল অনুষ্ঠিত হয়েছে। পরে মধ্যনগর মধ্যবাজারে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন মধ্যনগর থানা আওয়ামী লীগের সভাপতি গিয়াস উদ্দিন নূরী। 

মধ্যনগর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পরিতোষ চন্দ্র সরকারের সঞ্চাললায় সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন, মধ্যনগর থানা আওয়ামী লীগের সহ-সভাপতি প্রবীর বিজয় তালুকদার, যুগ্ম-সাধারণ সম্পাদক শামীম আহমেদ, সাংগঠনিক সম্পাদক অনুজ কান্তি দে, দপ্তর সম্পাদক আলা উদ্দিন, যুব ও ক্রীড়া সম্পাদক রিপন সরকার, মধ্যনগর থানা আওয়ামী লীগের সদস্য সঞ্জিত তালুকদার টিটো প্রমুখ।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, আনুমানিক ১৯৮৭ সাল থেকে মধ্যনগর থানাকে উপজেলায় উন্নীত করার জন্য প্রাথমিকভাবে কার্যক্রম শুরু করা হয়। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর মধ্যনগর থানাধীন চারটি ইউনিয়নের সর্বসস্তরের জনগণকে সঙ্গে নিয়ে মধ্যনগর থানাকে উপজেলা হিসেবে বাস্তবায়নের জন্য সুকেশ রঞ্জন সরকারকে আহ্বায়ক করে ১১ সদস্য বিশিষ্ট মধ্যনগর সংগ্রাম পরিষদ গঠন করা হয়। এই সংগ্রাম পরিষদের উদ্যোগে মধ্যনগর বাজারে অনশন, মানবন্ধন ও হরতালের মতো কর্মসূচিও পালন করা হয়।

পরে তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী প্রয়াত আব্দুস সামাদ আজাদ ও তৎকালীন সাংসদ সৈয়দ রফিকুল হক সোহেলের ঐকান্তিক প্রচেষ্টায় ২০০১ সালের ৯ মে নিকার ৮৬তম বৈঠকে মধ্যনগর থানাকে উপজেলায় রূপান্তরিত করার জন্য তৎকালীন সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দেন। কিন্তু ২০০৩ সালের ১৮ জানুয়ারি নিকার ৮৮তম বৈঠকের সভায় তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া এই অনুমোদনটি বাতিল করে দেন। এ অবস্থায় থমকে যায় মধ্যনগরের চারটি ইউনিয়নের হাওরবাসীর স্বপ্ন।

আজ সোমবার নিকার সভায় মধ্যনগর থানাটিকে উপজেলা হিসেবে অনুমোদন দিলেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। এ খবর পেয়ে এলাকার মানুষজনদের মধ্যে খুশির বন্যা বয়ে গেছে।

মধ্যনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মধ্যনগর থানা আওয়ামী লীগের সহ-সভাপতি প্রবীর বিজয় তালুকদার বলেন, আমাদের মধ্যনগর থানাটিকে উপজেলা হিসেবে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন। এজন্য আমরা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে চিরকৃতজ্ঞ। ১৯৮৭ সাল থেকে মধ্যনগর থানাকে উপজেলা হিসেবে রূপান্তর করার দাবি জানিয়ে আসছিলেন এখানকার মানুষজন। দীর্ঘ ৩৪ বছর পর এখানকার চারটি ইউনিয়নের হাওরবাসীর স্বপ্ন বাস্তবায়ন হওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও স্থানীয় সাংসদ মোয়াজ্জেম হোসেন রতনসহ যারা এতে অবদান রেখেছেন, তাদের যুগ যুগ ধরে এখানকার মানুষজন স্মরণে রাখবে।

সুনামগঞ্জ-১ (ধর্মপাশা, জামালগঞ্জ ও তাহিরপুর) আসনের সাংসদ মোয়াজ্জেম হোসেন রতন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা মধ্যনগর থানাকে নিকার সভায় উপজেলা হিসেবে অনুমোদন দেওয়ায় আমরা গর্বিত ও আনন্দিত। দিনটি এখানকার হাওরবাসীর জীবনের সবচেয়ে স্মরণীয় দিন হয়ে থাকবে।


এসএ/আরআর-০২