দক্ষিণ সুনামগঞ্জ হলো শান্তিগঞ্জ, বইছে খুশির জোয়ার

সোহেল তালুকদার, দক্ষিণ সুনামগঞ্জ


জুলাই ২৬, ২০২১
১০:১৯ অপরাহ্ন


আপডেট : জুলাই ২৬, ২০২১
১০:১৯ অপরাহ্ন



দক্ষিণ সুনামগঞ্জ হলো শান্তিগঞ্জ, বইছে খুশির জোয়ার

সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ নামকরণের অনুমোদন দিয়েছে সরকার। সোমবার (২৬ জুলাই) প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। সোমবার  দুপুর ১২টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল বৈঠকে অন্যরা যুক্ত হন সচিবালয় থেকে। 

জানা যায়, সুনামগঞ্জ জেলার মধ্যে ১০টি উপজেলা নিজ নিজ স্বতন্ত্র নাম নিয়ে কার্যক্রম পরিচালনা করে আসছে দীর্ঘদিন থেকে। সুনামগঞ্জ সদর উপজেলার একটি অংশকে বিগত ২০০৬ সালের ২৭ জুলাই ৮টি ইউনিয়ন নিয়ে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা ঘোষণা করা হয়। প্রথমদিকে সুনামগঞ্জ সদর উপজেলার পুরাতন কালেক্টর ভবনে কার্যক্রম শুরু হলেও ২০১১ সালের শেষের দিকে শান্তিগঞ্জ বাজার সংলগ্ন সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক মহাসড়কের দক্ষিণ পার্শ্বে প্রশাসনিক ভবনে কার্যক্রম শুরু হয়। 

দুই বছর পূর্বে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের একটি উন্নয়ন প্রকল্প দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পরিবর্তে সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলায় চলে যাওয়ায় নাম বিভ্রাটের বিষয়টি পরিকল্পনামন্ত্রীর নজরে আসে। এরই ধারাবাহিকতায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের নির্বাচনী আসনের অন্তর্ভুক্ত দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ উপজেলা নামকরণ করতে এলাকাবাসী দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন। অবশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের প্রচেষ্টায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ উপজেলা নামকরণের স্বীকৃতি মিলল। 

এদিকে দক্ষিণ সুনামগঞ্জের নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ নামকরণের স্বীকৃতি পাওয়ায় উপজেলায় বইছে খুশির জোয়ার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানকে অভিনন্দন জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে উল্লাস প্রকাশ করছেন স্থানীয়রা। পাশপাশি বিভিন্ন হাট-বাজারে সর্বস্তরের জনগণের মাঝে আলোড়ন সৃষ্টি হয়েছে। 

এ ব্যাপারে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, আমি শান্তিগঞ্জ এলাকার মানুষ। আমি খুবই খুশি এবং আনন্দিত। শান্তিগঞ্জ একটি সুন্দর নাম। এটি কোনো এলাকার নাম নয়, এটি একটি নিরপেক্ষ নাম। আগে একটি অসুবিধা ছিল, দক্ষিণ সুরমা ও দক্ষিণ সুনামগঞ্জ নিয়ে নাম বিভ্রাট ছিল। এখন স্বতন্ত্র নাম হয়েছে শান্তিগঞ্জ উপজেলা। অভিনন্দন, কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে। তিনি দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নতুন নাম শান্তিগঞ্জ উপজেলা অনুমোদন করেছেন। দক্ষিণ সুনামগঞ্জ উপজেলাবাসীর স্বপ্ন বাস্তবায়ন করেছেন। 


এসটি/আর আর-১৫