দোয়ারাবাজারে সরকারি গাছ জব্দ

দোয়ারাবাজার প্রতিনিধি


আগস্ট ০৪, ২০২১
০৬:৩১ অপরাহ্ন


আপডেট : আগস্ট ০৪, ২০২১
০৬:৩১ অপরাহ্ন



দোয়ারাবাজারে সরকারি গাছ জব্দ

সুনামগঞ্জের দোয়ারাবাজারে সরকারি হালট থেকে গাছ কেটে নিয়ে যাওয়ার সময় তা জব্দ করেছে স্থানীয় বন বিভাগ। সম্প্রতি উপজেলার সদর ইউনিয়নের মংলারগাঁও গ্রামে এ ঘটনা ঘটেছে। 

স্থানীয় সূত্রে জানা যায়, গত বুধবার মৃত নিরঞ্জন দাসের স্ত্রী সেতাঙ্গীনি দাস সরকারি হালট থেকে ছোট-বড় ৮টি গাছ কেটে তার বাড়িতে নিয়ে যান। পরে খবর পেয়ে উপজেলা বন বিভাগ তা জব্দ এবং উদ্ধার করে। 

স্থানীয়দের অভিযোগ, বন বিভাগের কর্মকর্তা নিতিশ রঞ্জন দাস মংলারগাঁও গ্রামের বাসিন্দা সেতাঙ্গিনি দাসের বাড়ি থেকে কাটা ৬টি গাছ উদ্ধার করার পর স্থানীয় বন বিভাগের কার্যালয়ে জব্দ করে রাখেন। তবে ৬ দিন অতিবাহিত হলেও বন বিভাগের পক্ষ থেকে এখন পর্যন্ত গাছ কাটার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কোনো প্রকার মামলা করা হয়নি।

মংলারগাঁও গ্রামের বাসিন্দা রতন লাল দাস বলেন, বন কর্মকর্তা প্রকাশ্যে কদম, গামাই, মেহগনি, জাম ও কুমাসহ ৬টি গাছ জব্দ করেন। কিন্তু তিনি আরও দু'টি গাছ উদ্দেশ্যপ্রণোদিতভাবে জব্দ করেননি। এছাড়া তিনি যাদের বাড়ি থেকে গাছ উদ্ধার করেছেন, তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নিয়ে গাছগুলো পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করেছেন বলে প্রচার করছেন।

সেতাঙ্গিনী দাস বলেন, আগে হালট চিহ্নিত ছিল না। এখন ড্রেজার দিয়ে মাটি ভরাট করার ফলে হালট চিহ্নিত করা হয়েছে। আমি জোরপূর্বক গাছ কাটিনি। যে সকল গাছ আমি রোপণ করেছিলাম, সেসব গাছ কেটে নিয়েছি। 

এ ব্যাপারে উপজেলা বন বিভাগের কর্মকর্তা নিতিশ রঞ্জন দাস বলেন, সরকারি হালটে গাছ কাটার খবর পেয়ে আমি ৬টি গাছ পরিত্যক্ত অবস্থায় জব্দ করেছি। 


এইচএইচ/আরআর-০১