ধর্মপাশায় পড়ে আছে গাছ, ভাঙছে সড়ক

ধর্মপাশা প্রতিনিধি


আগস্ট ১০, ২০২১
০৫:৫৯ অপরাহ্ন


আপডেট : আগস্ট ১০, ২০২১
০৫:৫৯ অপরাহ্ন



ধর্মপাশায় পড়ে আছে গাছ, ভাঙছে সড়ক

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলা পরিষদের সামনের সড়কের দক্ষিণ-পশ্চিমপাশে থাকা সরকারি একটি রেইনট্রি গাছ ঝড়ে উপড়ে গিয়ে সড়ক সংলগ্ন খালের পানিতে পড়ে রয়েছে। এই গাছটি উপড়ে পড়ার ৭ দিন অতিবাহিত হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এটি সারানোর কোনো উদ্যোগ নেই। গাছটি এভাবে পড়ে থাকায় পাকা ওই সড়কটির একাংশের ভাঙন দিন দিন বড় হচ্ছে। এ অবস্থায় সড়কের উপর দিয়ে চলাচল করতে গিয়ে জনগণ ও যানবাহনকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

উপজেলা প্রশাসন ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, উপজেলা পরিষদের সামনের সড়কে দক্ষিণ-পশ্চিমপাশে সড়ক সংলগ্ন বেশ কয়েকটি সরকারি রেইনট্রি গাছ রয়েছে। গত ২ আগস্ট রাত ১২টার দিকে এ উপজেলায় ঝড়ে-বৃষ্টি হয়। এতে ওই সড়কের উপর থাকা একটি রেইনট্রি গাছ উপড়ে গিয়ে এর বেশিরভাগ অংশ সড়ক সংলগ্ন দশধরী খালের পানিতে পড়ে যায়। এতে ওই পাকা সড়কটির একাংশ ভেঙে যায়। ওই ভাঙা অংশটি দিন দিন বড় হচ্ছে। গত ৭ দিন ধরে এভাবে গাছটি উপড়ে পড়ে থাকায় জনগণ ও যানবাহনের চলাচলে খুবই সমস্যা হচ্ছে।

স্থানীয় কয়েকজন জানিয়েছেন, ঝড়ে-বৃষ্টিতে উপড়ে পড়া বৃহাদাকারের এই রেইনট্রি গাছটির মূল্য অর্ধ লক্ষাধিক টাকা।

উপজেলার মাইজবাড়ী গ্রামের বাসিন্দা ইজিবাইকের চালক নূর হোসেন বলেন, বড় এই রেইনট্রি গাছটা সড়কটার পাশে খালের পানির মইধ্যে পইড়া রইছে।  এইডার লাইগা সড়কটার কিছুডা জায়গা ভাইঙা গ্যাছে। সাতদিন ধইর‌্যা এইভাবে গাছটা পইড়া থাকলেও এইডা সরাইবার দিহে কারও কুনু নজর নাই।

ধর্মপাশা সদর বাজারের ব্যবসায়ী ইকবাল হোসেন বলেন, ঝড়ে উপড়ে পড়া রেইনট্রি গাছটি না সরানোর কারণে সড়কটির ভাঙন দিন দিন বড় হচ্ছে। দ্রুত এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

ধর্মপাশা উপজেলার মহিষখলা বনবিটের ফরেস্টার (বনপতি) আনিছুর রহমান বলেন, আমার চোখের অপারেশন হওয়ায় তাৎক্ষণিকভাবে এই গাছটির ব্যাপারে কোনো পদক্ষেপ নিতে পারিনি। এখন কিছুটা সুস্থ বোধ করছি। তাই দ্রুততম সময়ের মধ্যে এটি সরানোসহ এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মুনতাসির হাসান বলেন, এই রেইনট্রি গাছটি বন বিভাগের। এ নিয়ে বন বিভাগের ফরেস্টারের সঙ্গে আমি কথা বলেছি। দ্রুততম সময়ের মধ্যে গাছটি সরানোসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আমাকে জানানো হয়েছে।


এসএ/আরআর-০১